মিয়ানমারসহ ৬ দেশের বিরুদ্ধে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

  যুগান্তর ডেস্ক ০১ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৫:৫৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

নাইজেরিয়া ও মিয়ানমারসহ ছয়টি দেশের অভিবাসনের ওপর বিধিনিষেধ আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় নতুন এসব দেশ যুক্ত হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, আফ্রিকার এই জনবহুল দেশটি ছাড়াও মিয়ানমার, ইরিত্রিয়া, কিরগিজস্তান, সুদান ও তানজানিয়ার ক্ষেত্রে নতুন এই পদক্ষেপ প্রযোজ্য হবে।-খবর এএফপির

এক কর্মকর্তা বলেন, ব্যাপক নিয়মমাফিক মূল্যায়নের পর প্রেসিডেন্ট এই সিদ্ধান্ত নিয়েছেন। বেশ কয়েকটি কেন্দ্রীয় সংস্থার সঙ্গে মিলে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এই তদন্ত করেছে।

তিনি বলেন, পরিচয় ব্যবস্থাপনা, তথ্য হস্তান্তর, জাতীয় নিরাপত্তা ও জননিরাপত্তা মূল্যায়ন সংশ্লিষ্ট কিছু মূলনীতি বাস্তবায়নে অদক্ষতা ও অনিচ্ছার কারণেই এসব দেশের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরেই ২০১৭ সালের জানুয়ারিতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে বেশ কয়েকটি মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

কর্মকর্তারা বলেন, নতুন বিধিনিষেধে সুনির্দিষ্ট কিছু ভিসা ক্যাটাগরির ক্ষেত্রে প্রযোজ্য হবে। এতে মূলত যারা যুক্তরাষ্ট্র ভ্রমণ করবেন তাদের বদলে যারা সেখানে স্থায়ী হতে চান, তদের লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

বৈশ্বিক অর্থনৈতিক ফোরামের সম্মেলনের ফাঁকে গত সপ্তাহে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকা দীর্ঘ করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমাদের নিরাপদ হতে হবে, আমাদের দেশকে নিরাপদ হতে হবে।

ট্রাম্পের নতুন বিধিনিষেধের নিন্দা জানিয়েছে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। তারা জানায়, ট্রাম্পের প্রশাসন নিষেধাজ্ঞার বাড়ানোর সুযোগ তৈরি করছে।

এক বিবৃতিতে তারা জানায়, মুসলিমবিদ্বেষী নীতি তিনি আরও জোরদার করছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত