ভারতে ব্যাংক ধর্মঘটে চরম দুর্ভোগে সাধারণ মানুষ

  যুগান্তর ডেস্ক ০১ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৩:১২ | অনলাইন সংস্করণ

ভারতের সব রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের বেতন কাঠামো পুনর্বিন্যাসসহ একাধিক দাবিতে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের (আইবিএ) সঙ্গে আলোচনায় কোনো সুরাহা না হওয়ায় ধর্মঘট পালন করছেন ব্যাংককর্মীরা।

দেশটির সংসদে শনিবার অর্থমন্ত্রীর কেন্দ্রীয় বাজেট পেশের আগে দুইদিনের ধর্মঘট এবং রোববারের সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা ৩ দিন ব্যাংক বন্ধে চরম দুর্ভোগে পড়েছে জনগণ। খবর এনডিটিভির।

৯টি কর্মী সংগঠনের জোট ইউনাইটেড ফোরাম অব ব্যাংক ইউনিয়নসের (ইউএফবিইউ) প্রতিনিধিরা ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি ধর্মঘটের ডাক দিয়েছেন।

সেই অনুসারে শুক্রবার থেকেই বন্ধ রয়েছে ব্যাংকের কাজকর্ম। তিনদিন কাজ বন্ধ থাকলে এটিএম গুলোতেও টাকার অভাব দেখা দেয়ার আশঙ্কায় ভুগছেন মানুষজন।

কমপক্ষে ১৫ শতাংশ মজুরি বৃদ্ধির দাবি জানিয়েছে ব্যাংক ইউনিয়নগুলো। ১২.২৫ শতাংশ পর্যন্ত মজুরি বৃদ্ধিতে রাজি হয়েছে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন। তবে তা মানতে নারাজ কর্মী-অফিসারদের সংগঠনগুলো। দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘট শুরুর হুমকি দিয়েছে ইউএফবিইউ।

তাদের দাবিদাওয়ার মধ্যে সপ্তাহে ৫দিন কাজ, মূল বেতনের সঙ্গে বিশেষ ভাতা দেয়া এবং নতুন পেনশন স্কিম বাতিলের দাবিও রয়েছে।

এসব দাবি নিয়ে দু’পক্ষই নিজেদের অবস্থানে অটল থাকায় সমস্যা মিটছে না। ফলে চরম দুর্ভোগে সাধারণ মানুষ।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত