‘ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎপাদনে শীর্ষ ৫ দেশের মধ্যে ইরান’

  যুগান্তর ডেস্ক ০৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৮:৩২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ট্যাঙ্ক ও সাজোয়া যান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরিতে অগ্রগামী শীর্ষ পাঁচ দেশের মধ্যে অন্যতম বলে নিজেদের দাবি করেছে ইরান।

মঙ্গলবার তেহরানে আয়োজিত এক অনুষ্ঠানে ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল কাসেম তাকিযাদেহ এ দাবি করেন। খবর পার্সটুডের।

তিনি বলেন, ট্যাঙ্ক ও সাজোয়া যান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরিতে অগ্রগামী শীর্ষ পাঁচ দেশের মধ্যে অন্যতম ইরান। সাজোয়া যান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ইরান বিভিন্ন ধরণের স্যাটেলাইট,ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম তৈরির ক্ষেত্রেও ব্যাপক সক্ষমতা অর্জন করেছে।

লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানার ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির ক্ষেত্রে ইরানের অগ্রগতির প্রতি ইঙ্গিত করে উপ-প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, দেশে নির্মিত ‘বভার-৩৭৩’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সামরিক ক্ষেত্রে অর্জিত গুরুত্বপূর্ণ সাফল্যগুলোর একটি। এই ব্যবস্থার পরিধি হচ্ছে ১২০ কিলোমিটার এবং এটি ২৭ কিলোমিটার উচ্চতায় অবস্থিত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

ঘটনাপ্রবাহ : ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত