ইদলিব নিয়ে রাশিয়া-তুরস্ক সম্পর্কে ফাটল, পালাচ্ছেন বেসামরিক নাগরিকরা

  অনলাইন ডেস্ক ০৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৮:১৬ | অনলাইন সংস্করণ

তুরস্কের সেনাবাহিনী। ফাইল ছবি

সিরিয়ার সরকার বাহিনী ও তার জোটের হামলার মুখে ইদলিবের বিরোধপূর্ণ অঞ্চল ছেড়ে পালিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। গত চার দিনে ৯০ হাজারের বেশি মানুষ উত্তর-পশ্চিম ইদলিব ছেড়ে পালিয়ে গেছে। এ খবর জানিয়েছে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

প্রতিবেদনে বলা হয়েছে, বাশার আল আসাদ বাহিনী, রাশিয়া ও ইরান সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীর হামলার মুখে আলেপ্পো ও ইদলিব থেকে হাজার হাজার মানুষ গৃহছাড়া হয়ে পড়েছে।

সিরিয়ার একটি গোষ্ঠী জানায়, তুরস্ক ও রাশিয়ার মধ্যে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে হামলার কারণে বাস্তুচ্যুত বেসামরিক মানুষ তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে চলে গেছে।

এতে বলা হয়েছে, হামলার কারণে বাড়ি ছেড়ে আসা বেসামরিক মানুষজন হয় তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে পালিয়ে আসছে অথবা তুরস্কের সন্ত্রাসবিরোধী অভিযানের মাধ্যমে সন্ত্রাসীমুক্ত অঞ্চলগুলোতে আশ্রয় নিচ্ছে।

২০১৯ সালের জানুয়ারি থেকে সিরিয়ার ইদলিব ও আলেপ্পো থেকে প্রায় ১১ লাখ মানুষ গৃহহীন হয়েছে।

২০১৮ সালের সেপ্টেম্বরের তুরস্ক ও রাশিয়ার সঙ্গে ইদলিব নিয়ে চুক্তি হয়। সেখানকার অঞ্চলগুলো কম ঝুঁকিপূর্ণ রাখতে হামলা নিষিদ্ধ করা হয়েছিল।

প্রতিনিয়িত যুদ্ধবিরতি লঙ্ঘন করে বিরোধপূর্ণ অঞ্চলে হামলা চালিয়ে ১৩শ' বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে আসাদ সরকার ও রাশিয়ান বাহিনী।

তুরস্ক নতুন করে চলতি বছরের ১০ জানুয়ারি ঘোষণা দিয়েছিল যে, ১২ জানুয়ারি মধ্যরাত থেকে যুদ্ধবিরতি শুরু হবে। যদিও সিরিয়ার বাহিনী ও ইরান সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী তাদের হামলা চালিয়ে যাচ্ছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত