বাংলাদেশকে জড়িয়ে নির্মিত বিজ্ঞাপন আটকে দিল ভারতীয় সেন্সর বোর্ড

  যুগান্তর ডেস্ক ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৪:৩৪ | অনলাইন সংস্করণ

বাংলাদেশকে জড়িয়ে ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) ওপর একটি বিজ্ঞাপনচিত্র তৈরি করেছে দেশটির একজন বিজ্ঞাপন নির্মাতা।

চলতি বছরের জানুয়ারি থেকেই টেলিভিশন চ্যানেলগুলোতে দেখানোর কথা ছিল। সেজন্য সেন্সরবোর্ডে বিজ্ঞাপনচিত্রটি জমাও দিয়েছিলেন।

তবে সেই বিজ্ঞাপনচিত্রটি আটকে দিয়েছে ভারতের ‘সেন্সর বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন’ (সিবিএফসি)।

বিজ্ঞাপনে ব্যবহৃত ‘বাংলাদেশ’ শব্দকে বাদ দেয়ার নির্দেশ দিয়েছেন সিবিএফসি কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট জানিয়েছে, বৃহস্পতিবার বিজ্ঞাপন নির্মাতা চলচ্চিত্রকার সঙ্ঘমিত্রা চৌধুরীর কাছে এ বিষয়ে একটি নোটিশ পাঠিয়েছে সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। যেখানে নির্দেশনা দেয় হয়েছে- হয় ওই বিজ্ঞাপনটি থেকে ‘বাংলাদেশ’ শব্দটি বাদ দিতে হবে না হয় ‘পরিবর্তন’ করতে হবে।

এ বিষয়ে সিবিএফসির আঞ্চলিক কর্মকর্তা পার্থ ঘোষ বলেন, ‘প্রতিবেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যাতে নষ্ট না হয় সে বিষয়টি সেন্সর বোর্ড সুনিশ্চিত করতে চায়। আর সে কারণেই গাইডলাইন অনুযায়ী আমরা প্রস্তাব দিয়েছি যে, নাগরিকত্ব আইনে যাই থাকুক বিজ্ঞাপনে বাংলাদেশের বিষয়টি আনা যাবে না।’

এর আগে গত ২৭ ডিসেম্বর ভারতের সেন্সর বোর্ডের কলকাতা কার্যালয়ে বিজ্ঞাপনচিত্রটি জমা দিয়ে চারটি ছাড়পত্র পেতে আবেদন জানান পরিচালক সঙ্ঘমিত্রা চৌধুরী।

এর এক মাস পরই নির্দিষ্ট গাইডলাইন মেনেই ওই বিজ্ঞাপন থেকে বাংলাদেশ অংশটি পরিবর্তন করতে নোটিশ পাঠাল সেন্সরবোর্ড।

ঘটনাপ্রবাহ : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল বিতর্ক

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত