ইরাকে মার্কিন দূতাবাসের কাছে সামরিক ঘাঁটিতে হামলা

  যুগান্তর ডেস্ক ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪৪ | অনলাইন সংস্করণ

বার্তা সংস্থা এএফপির বরাতে আল আরাবিয়া এ খবর জানিয়েছে।
ছবি: আল আরাবিয়া

বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছেই যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের একটি ঘাঁটিতে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে।

রকেট হামলার কারণে রোববার ভোররাতে এ বিস্ফোরণগুলো ঘটে থাকতে পারে বলে মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপির বরাতে আল আরাবিয়া এ খবর জানিয়েছে।

তাৎক্ষণিকভাবে এ হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের বিষয়টি নিশ্চিত করা যায়নি। হামলার কারণে সতর্কতামূলক সাইরেনও বাজানো হয় বলে জানা গেছে।

বাগদাদের গ্রিন জোনের ভিতরে এই ঘাঁটির পাশেই যুক্তরাষ্ট্রের দূতাবাস। প্রায়ই এই দূতাবাসের কাছে বা কখনো কখনো দূতাবাসটিতেও রকেট হামলা হয়। কোনো পক্ষ এসব হামলার দায় স্বীকার না করলেও যুক্তরাষ্ট্র ইরান সমর্থিত ইরাকি মিলিশিয়া বাহিনীগুলোকে এসব হামলার জন্য দায়ী করে আসছে।

এর আগে গত বৃহস্পতিবার ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশের একটি মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে।

২৭ ডিসেম্বর কে-ওয়ান ঘাঁটিতে অন্তত ৩০টি রকেট হামলা হয়েছিল। এতে এক মার্কিন ঠিকাদার নিহত হন। এ ঘটনার জন্য ইরান ঘনিষ্ঠ ইরাকি সামরিক গোষ্ঠী কাতায়িব হিজবুল্লাহকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে তাদের পাল্টা হামলায় প্রাণ হারান অন্তত ২৫ হিজবুল্লাহ সেনা।

এর কয়েকদিন পর ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহ-প্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এ হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

ঘটনাপ্রবাহ : ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি নিহত

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৮৮ ৩৩
বিশ্ব ১২,৭৩,৫০০ ২,৫৯,৫৪৪ ৬৯,৪৫১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×