‘ডিল অব দ্য সেঞ্চুরি’র কবর রচিত হবে: ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৬:০৭ | অনলাইন সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে উত্থাপিত কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র কবর শিগগিরই রচিত হবে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মুহাম্মাদ এশতায়িহ।

তিনি রোববার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন। ডিল অব দ্য সেঞ্চুরির তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, এটি কোনো মধ্যস্থতাকারীর পক্ষ থেকে উত্থাপিত কোনো পরিকল্পনা নয়; বরং ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে স্বাক্ষরিত একটি দ্বিপক্ষীয় সমঝোতা। কাজেই এটি মানতে ফিলিস্তিনিরা বাধ্য নয়। খবর আলজাজিরার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২৮ জানুয়ারি হোয়াইট হাউসে ইসরাইলঘেঁষা একপেশে কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ উত্থাপন করেন।

এ সময় তার পাশে উপস্থিত ছিলেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মূলত ফিলিস্তিনি ইস্যুকে চিরতরে বিশ্বের রাজনীতি থেকে মুছে ফেলার উদ্দেশ্যে দাম্ভিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পরিকল্পনা উত্থাপন করেছেন।

সৌদি আরবসহ কয়েকটি আরব দেশের সহযোগিতা ও সম্মতিতে এ পরিকল্পনা তৈরি করা হয়েছে। তবে ফিলিস্তিনের সব রাজনৈতিক দল ও প্রতিরোধ সংগঠন এ পরিকল্পনা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

ন্যক্কারজনক এ পরিকল্পনায় মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসিজদের শহর বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা হয়েছে।

সেই সঙ্গে ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন এবং ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সংগ্রাম করার অধিকার কেড়ে নেয়া হয়েছে।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত