আমেরিকায় ক্ষমতায় কে, তা নিয়ে ইরানের মাথাব্যথা নেই: রুহানি

  যুগান্তর ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৪:৪০ | অনলাইন সংস্করণ

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করে আমেরিকা যেসব লক্ষ্য অর্জন করতে চেয়েছিল তাতে ব্যর্থ হয়েছে দেশটি।

রাজধানী তেহরানে রোববার প্রেসিডেন্ট রুহানি এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। এতে দেশি-বিদেশি গণমাধ্যমের সংবাদকর্মীরা অংশ নেন। খবর পার্সটুডের।

ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয়বার নির্বাচিত হলে ইরানের জন্য কী ধরনের পরিণতি হতে পারে- এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, আমেরিকায় কোন দল ক্ষমতায় থাকল সেটি আমাদের কাছে কোনো ব্যাপার নয়। আমাদের কাছে– আমাদের জাতীয় স্বার্থই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমেরিকার এই নীতির পরও সব অর্থনৈতিক সূচক থেকেই দেখা যাচ্ছে ইরান খারাপ পরিস্থিতি মোকাবেলা করেছে।

হাসান রুহানি বলেন, মার্কিন কর্মকর্তারা এখন এই উপসংহারে পৌঁছেছে যে, তারা ভুল কৌশলে ইরান নিয়ে কাজ করেছেন।

তারা ভেবেছিল, সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে ইরানকে দুর্বল করে আলোচনার টেবিলে বসাতে সক্ষম হবে। কিন্তু সেটি সম্ভব হয়নি, আমরা যথেষ্ট শক্তি ও মর্যাদা নিয়ে বিশ্বের সঙ্গে কথা বলেছি। আমরা কখনও দুর্বল অবস্থানে থেকে তাদের সঙ্গে আলোচনা করব না।

প্রেসিডেন্ট রুহানি বলেন, যদিও মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের জনগণের কিছু সমস্যা হয়েছে; বিশেষ করে সাধারণ জনগণের। তবে তারা দেশের শত্রুদের কোনোভাবেই সফল কিংবা লাভবান হতে দেবেন না।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত