উগান্ডা বৈঠকের পরই সুদানের আকাশে ঢুকল ইসরাইলি বিমান

  যুগান্তর ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪১ | অনলাইন সংস্করণ

দানের আকাশে ঢুকল ইসরাইলি বিমান
ইসরাইলি বিমান। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো সুদানের আকাশপথ ব্যবহার করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।

রোববার গভীর রাতে ইহুদিবাদী রাষ্ট্রটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানান, এই প্রথম ইসরাইলের বাণিজ্যিক বিমানগুলো সুদানের আকাশসীমা ব্যবহার করেছে। খবর ডেইলি সাবাহর।

চলতি মাসের শুরুতে সুদানের ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে উগান্ডায় দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন নেতানিয়াহু। সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ করতে ইসরাইলি প্রধানমন্ত্রীর ওই বৈঠকের কিছুদিন পরই আকাশসীমা ব্যবহারের ঘোষণা দিলেন তিনি।

খার্তুম জানিয়েছে, সুদানের সামরিক রাষ্ট্রপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান উগান্ডায় নেতানিয়াহুর সঙ্গে দেখা করার দুদিন পর ৫ ফেব্রুয়ারি তারা ইসরাইলি বিমানকে আকাশসীমা ব্যবহারের প্রাথমিক অনুমোদন দিয়েছিল।

রোববার নেতানিয়াহু বলেন, সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ নিয়ে আমরা দ্রুত আলোচনা করছি। গতকাল ইসরাইলের প্রথম বিমানটি সুদানের আকাশ ব্যবহার করেছে।

ইসরাইলের সঙ্গে আপোষের বিরুদ্ধে সুদানে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল। ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের প্রতিবাদে সুদানজুড়ে কয়েক দিন প্রতিবাদ সমাবেশ হয়েছে।

হাজার হাজার সুদানি বিক্ষোভকারী রাজধানী খার্তুমের রাজপথে ইসরাইলবিরোধী স্লোগান দেন।

বিক্ষোভকারীরা ‘আত্মসমর্পণ করব না’, ‘দেশ বিক্রি করব না’, ‘ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক মেনে নেব না’ ইত্যাদি বলে স্লোগান দেন।

কৌশলগতভাবে দেশ দুটি যুদ্ধের ভেতরে রয়েছে। তবে তৃতীয় আরব দেশ হিসেবে অবৈধ ইহুদি রাষ্ট্রটিকে স্বীকৃতি দিতে পারে সুদান।

সামরিক ও বেসামরিক কর্মকর্তা মিলে গঠিত অন্তবর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করছে সুদান সার্বভৌম পরিষদ, যার প্রধান হলেন আর্মি জেনারেল বুরহান।

গত বছর দীর্ঘসময়ের একনায়ক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর সামরিক-বেসামরিক মিলে ক্ষমতা ভাগাভাগি করতে এই সার্বভৌম কাউন্সিল গঠন করা হয়েছে।

ফিলিস্তিনিদের ওপর দখলদারিত্ব ও নির্যাতনের প্রতিবাদে ইসরাইলকে বর্জনে আরব দেশগুলোর সঙ্গে বশীরের নেতৃত্বাধীন সুদানও ছিল।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৪ ২৬
বিশ্ব ৯,১৭,৮৯২১,৯১,৮২৬৪৬,০৬১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×