ইরানে মার্কিন গুপ্তচরের ১০ বছরের কারাদণ্ড

  যুগান্তর ডেস্ক ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৯:৩৪ | অনলাইন সংস্করণ

ইরানে যুক্তরাষ্ট্রের হয়ে গুপ্তচর বৃত্তির দায়ে ৮ পরিবেশ আন্দোলনকারীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

এদের ৪ থেকে ১০ বছর মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। মোরাদ তাহবাজ ও নিলোফার বায়ানি নামে দু'জনকে ১০ বছরের জেল দিয়েছেন আদালত। খবর আরব নিউজের।

আগে মার্কিন কিংবা ইসরাইলি গুপ্তচর পেলে মৃত্যুদণ্ড দেয়া হতো। দণ্ডপ্রাপ্ত একজন ইরান বংশোদ্ভূত মার্কিন ও যুক্তরাজ্যের নাগরিক।

দেশটির আইন মন্ত্রণালয় মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। আইন মন্ত্রণালয়ের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি গণমাধ্যমকে জানিয়েছেন, মোরাদ তাহবাজ ও নিলোফার বায়ানিকে ১০ বছরের কারাদণ্ড ছাড়াও গুপ্তচর বৃত্তির জন্য মার্কিন কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া ঘুষের অর্থও আদালতে জমা দিতে বলা হয়েছে।

এছাড়া, মার্কিন সরকারের সঙ্গে আঁতাত করার জন্য হুমায়ূন জোকার এবং তাহের ঘাদিরিয়ান নামে দুই পরিবেশ আন্দোলনকারীকে আদালত ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন।

সাম রাজাবি, সেপিডেহ কাশান দৌস্ত ও আমি হোসেন খালেঘি হামিদি নামে তিনজনকে ৬ বছর করে এবং আব্দুল রেজা নামে একজনকে ৪ বছরের কারাদণ্ড দেয়া হয়।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে দণ্ডপ্রাপ্ত ৮ জনসহ ৯ পরিবেশবাদীকে আটক করে ইরানের প্রশাসন। এদের মধ্যে নবম ব্যক্তি ইরান বংশোদ্ভূত কানাডিয়ান সাইদ ইমামি জেলহাজতেই মৃত্যুবরণ করেন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত