যে কৌশলে ইসরাইলি সেনাদের ফোন হ্যাক করছে হামাস

  যুগান্তর ডেস্ক ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২২:৪৭:২০ | অনলাইন সংস্করণ

ছবি: ডন

সুন্দরী নারীর টোপ দিয়ে ইসরাইল সেনাদের ফোন হ্যাক করছে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস।

চলতি সপ্তাহে এভাবেই বেশ কয়েকজন ইসরাইলি সেনার ফোন হ্যাক করেছে। ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

সোমবার ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়, তরুণীদের ভুয়া প্রোফাইল ছবি সেনাদের কাছে পাঠিয়ে তাদের একটি অ্যাপ ডাউনলোডে প্রলুব্ধ করা হয়। তাতে যে হ্যান্ডসেটের তথ্য বেহাত হতে পারে সে বিষয়টি বুঝতে পারেনি সেনারা।

তবে ওই স্ক্যাম আগেভাগেই ধরা পড়ায় গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হয়নি বলে দাবি করেছে ইসরাইলি সেনাবাহিনী।

সেনাদের ফোন হ্যাকিংয়ের ক্ষেত্রে হামাসের এটা তৃতীয় প্রচেষ্টার ঘটনা।

লেফটেন্যান্ট কর্নেল জোনাথান কনরিকাস বলেন, এর আগে আক্রমণ চালানো হলেও এবার সবচেয়ে জটিল ও বড় আক্রমণ চালিয়েছে হামাস। তারা এখন অনেক বেশি কিছু শিখেছে এবং আক্রমণ জোরদার করেছে।

কনরিকাস আরও বলেন, ভুল হিব্রু ভাষা ব্যবহার করে তরুণীর ছদ্মবেশে সেনাদের নানাভাবে প্রলুব্ধ করেছে হ্যাকাররা। এছাড়া অভিবাসী বা প্রতিবন্ধী হিসেবেও ছদ্মবেশ নিয়ে সেনাদের কাছে নিজেদের বিশ্বাসযোগ্য করে তুলে হ্যাকাররা।

অনলাইনে বন্ধু হওয়ার পর ওই ভুয়া প্রোফাইল থেকে একটি অ্যাপ ডাউনলোড করার জন্য বলা হয়, যাতে ছবি আদান-প্রদান করা সম্ভব। এভাবে সেনাদের ফোনে ম্যালওয়্যার ঢুকে পড়েছে।

ওই ম্যালওয়্যার স্মার্টফোন ও কম্পিউটার থকে তথ্য সরাতে পারে। দূর থেকেই ফোনের নিয়ন্ত্রণ নিতে পারে হ্যাকাররা। এতে ব্যবহারকারীর অজান্তে কথাবার্তা রেকর্ডিংসহ ছবি নিতে পারে।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত