জাভেদ জারিফের সঙ্গে মার্কিন সিনেটরের গোপন বৈঠক

  যুগান্তর ডেস্ক ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:০২ | অনলাইন সংস্করণ

জাভেদ জারিফের সঙ্গে মার্কিন সিনেটরের গোপন বৈঠক
ছবি: সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে একটি গোপন বৈঠক করেছেন মার্কিন সিনেটর ক্রিস মার্ফি। মঙ্গলবার আল অ্যারাবিয়াকে এ তথ্য নিশ্চিত করেছেন ওই সিনেটর নিজেই।

কানেকটিকাট থেকে নির্বাচিত মার্ফিই হলেন সর্বশেষ পশ্চিমা কর্মকর্তা, যিনি কোনো ইরানির সঙ্গে বৈঠকে বসেছেন।

গত সপ্তাহে কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেছেন জারিফ। এতে অনলাইনে অনেকেই ট্রুডোকে সমালোচনা করতে দেখা গেছে।

গত মাসে ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় একটি ইউক্রেনীয় বিমান বিধ্বস্ত হলে সেটির ১৭৬ যাত্রীর সবাই নিহত হন। যাদের মধ্যে ১৭৬ কানাডীয় নাগরিক ছিলেন।

ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক বাসাম মোমানি বলেন, হাস্যরত জারিফের সঙ্গে মিস্টার ট্রুডোকে দেখতে ভালো লাগেনি।

এর আগে জানুয়ারিতে ইরাকের সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে জারিফের সঙ্গে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি জোসেফ বোরেল। এতে পরিস্থিতির উত্তেজনা কমিয়ে আনতে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

মিউনিক নিরাপত্তা সম্মেলনে জারিফের সঙ্গে বৈঠক করেন মার্ফি। এই মার্কিন সিনেটর ইরানের পারমাণবিক চুক্তিতে সমর্থন দিয়ে আসছেন এবং দেশটির সহযোগিতায়ও বিশ্বাসী।

২০১৮ সালে পারমাণবিক চুক্তি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্র থেকে সরে আসার আগে তিনি বলেন, যুক্তরাষ্ট্র নাটকীয়ভাবে আত্মক্ষত তৈরি করছে। এই চুক্তি থেকে সরে এলে ইরান পরমাণু অস্ত্র বানানোর পথে চলে যাবে।

এ ছাড়া ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যারও ব্যাপক সমালোচনা করেন এই সিনেটর।

ঘটনাপ্রবাহ : ইরাকে মার্কিন-ইরান ছায়াযুদ্ধ

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৩৬,২০৪ ১,৯৪,৫৭৮ ৪৭,২৪৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×