ভোট দিচ্ছেন ইরানের সাড়ে ৫ কোটি ভোটার

  যুগান্তর ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৫:২০ | অনলাইন সংস্করণ

ইরানের পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এবার ২৯০ আসনে প্রার্থী ৭ হাজার ১৫৭ জন। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে রাত পর্যন্ত। সারা দেশে ৫৪ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ করা হচ্ছে।

ইরানের বেশিরভাগ ভোটার সাধারণত বিকালের দিকে ভোটকেন্দ্রে যান। এ কারণে অতীতে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণের রেকর্ড রয়েছে এখানে। তবে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রাহমানি ফাজলি ভোটারদেরকে সকালেই ভোট দিতে আসতে অনুরোধ করেছেন।

এবারের নির্বাচনে ভোটার ৫ কোটি ৭৯ লাখ ১৮ হাজার ইরানি নাগরিক। এর মধ্যে নতুন ভোটার ২৯ লাখ ৩১ হাজার।

ইরানের নির্বাচনী আইন অনুযায়ী, ১৮ বছর বা এর বেশি বয়সী সব নাগরিক ভোট দিতে পারেন। আজ যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাও জাতীয় পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন। নির্বাচনী কেন্দ্রে উপস্থিত কর্মকর্তারা জাতীয় পরিচয়পত্রে লেখা জন্ম তারিখ যাচাই-বাছাইয়ের পর তাদেরকে ভোট দিতে দেবেন।

ইরানে সাধারণত প্রার্থীর জন্য প্রতীক বরাদ্দ করা হয় না। এ কারণে ভোটার ব্যালট পেপারে তার পছন্দের প্রার্থীদের নাম লিখে দেন।

প্রতি চার বছর পরপর ইরানে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে দেশটিতে এই নির্বাচন হয়েছিল।

আজ পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত