১২০০ দিনের জেল ট্রাম্পের উপদেষ্টা স্টোনের

  যুগান্তর ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০২০, ১২:০২ | অনলাইন সংস্করণ

১২০০ দিনের জেল ট্রাম্পের উপদেষ্টা স্টোনের
রজার স্টোন। ছবি-রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা রজার স্টোনকে ৪০ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। বিচারক তাকে ২০ হাজার ডলার জরিমানা এবং ২৫০ ঘণ্টার ‘কমিউনিটি সার্ভিস’ দিতেও নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে হওয়া তদন্তে আইনপ্রণেতাদের মিথ্যা তথ্য দেয়া, তাদের কাজে বাধা দেয়া এবং সাক্ষীদের প্রভাবিত করার দায়ে রজারকে এ দণ্ড দেয়া হয়েছে। খবর বিবিসির।

এসব অভিযোগে গত বছরের নভেম্বরেই দোষী সাব্যস্ত হয়েছিলেন স্টোন। বৃহস্পতিবার বিচারক অ্যামি বারম্যান রজারের সাজার মেয়াদ জানান।

জেল খাটার পর রজার স্টোনকে আরও ২৪ মাস নজরদারির মধ্যে থাকতে হবে। বলে জানিয়েছে বিবিসি।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের দল রিপাবলিকদের সঙ্গে রাশিয়ার সন্দেহভাজন আঁতাত নিয়ে ওঠে আসা তদন্তে সাজাপ্রাপ্ত ট্রাম্পের উপদেষ্টাদের মধ্যে স্টোন ষষ্ঠ।

৬৭ বছর বয়সী রজার উইকিলিকসের সঙ্গে যোগাযোগের চেষ্টা নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটিকে মিথ্যা বলার অভিযোগে দোষী সাব্যস্ত হন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বিভিন্ন কূটনৈতিক ও সামরিক নথি ফাঁস করে দিয়ে আলোড়ন তোলা ওয়েবসাইট উইকিলিকস ২০১৬ সালে ট্রাম্পের বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচনে লড়া ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের কিছু ই-মেইল ফাঁস করেছিল। ওবামার মন্ত্রীসভার পররাষ্ট্রমন্ত্রী থাকাবস্থায় হিলারির তোলপাড় সৃষ্টি করা ওইসব ইমেইল ট্রাম্পের জয়ে ভূমিকা রেখেছিল বলে ধারণা অনেকের।

এদিন বিচারক বলেন, মার্কিন প্রেসিডেন্টের পক্ষে দাঁড়ানোর জন্য স্টোনের বিচার হয়নি, বিচার হয়েছে প্রেসিডেন্টের কাজকর্ম ঢেকে ফেলার জন্য।

বৃহস্পতিবার রায়ের পরও ট্রাম্প তার সাবেক উপদেষ্টার পক্ষ নিয়েছেন। নেভাদার লাস ভেগাসে দেয়া বক্তব্যে তিনি বলেন, রজারকে মুক্তি দিতে পছন্দ করবো আমি। এটি ঘটতে দেখলেও আনন্দিত হবো। কেননা, আমি ব্যক্তিগতভাবে মনে করি, তার প্রতি অবিচার হয়েছে।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১২৫
বিশ্ব ৮,৩৭,০২১ ১,৭৪,৫২৩ ৪১,২৪৫
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×