ভারত বহু বছর ধরেই আমাদের কঠিন আঘাত করছে: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪০ | অনলাইন সংস্করণ

বহু বছর ধরেই আমাদের কঠিন আঘাত করছে ভারত: ট্রাম্প
ছবি: এনডিটিভি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বহু বছর ধরে চড়া শুল্ক আরোপের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে কঠিন আঘাত করে আসছে ভারত।

প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো নয়াদিল্লি সফরের আগে তিনি বলেন, মার্কিন পণ্যের পসার বাড়াতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাণিজ্য আলোচনা করবো। খবর এনডিটিভির।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি আহমেদাবাদ, আগ্রা ও নয়াদিল্লিতে সফরে আসবেন ট্রাম্প ও ফাস্ট লেডি মেলানিয়া।

বৃহস্পতিবার কলোরাডোতে এক সমাবেশে ট্রাম্প বলেন, আমি আগামী সপ্তাহে ভারত যাচ্ছি। বহু, বহু বছর তারা আমাদের কঠিন আঘাত দিয়ে আসছে।

নরেন্দ্র মোদিকে পছন্দ করার কথা জানিয়ে তিনি বলেন, তার সঙ্গে আমার বাণিজ্য আলোচনা হবে। আমরা খুবই কম কথা বলেছি। বাণিজ্য নিয়ে আমরা খুবই কম কথা বলেছি। তারা আমাদের রফতানি মূল্য খুব চড়া হারে দেয়। বিশ্বের মধ্যে ভারতই এত চড়া রফতানিমূল্য দেয়।

ট্রাম্পের সফরকে সামনে রেখে একটি বড় চুক্তির প্রাথমিক লক্ষণ হিসেবে একটি বাণিজ্য প্যাকেজে রাজি হচ্ছে ভারত ও যুক্তরাষ্ট্র।

এর আগে ভারতের কাছ থেকে খুব একটি ভালো আচরণ না পেলেও ঘটনাক্রমে নরেন্দ্র মোদিকে তার পছন্দ বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ও ভারত একটি বড় বাণিজ্য চুক্তি নিয়ে কাজ করছে জানিয়ে ট্রাম্প বলেন, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগেই সেই চুক্তি শেষ হবে কিনা; তা তিনি নিশ্চিত না।

ভারতের দুগ্ধ ও পোল্ট্রি খাতে যুক্তরাষ্ট্রের বৃহত্তর প্রবেশের সুযোগ দিতে একটি সীমিত চুক্তির প্রস্তুতি নিতে গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনার চেষ্টা চলছে। এছাড়াও অন্যান্য পণ্যে যুক্তরাষ্ট্রকে শুল্ক হ্রাসের সুবিধা দেয়ার কথাও থাকছে।

কিন্তু এ পর্যন্ত দুই পক্ষ থেকে কোনো সফলতার কথা ঘোষণা করা হয়নি। এমনকি মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিজারের সফরও বাতিল করা হয়েছে। এতে দুই পক্ষের মধ্যে একটি অস্পষ্ট জটিলতার কথাই বলে দিচ্ছে।

ম্যারিল্যান্ডের জয়েন্ট বেইস অ্যান্ড্রুতে এয়ার ফোর্স ওয়ানের বাইরে মঙ্গলবার ট্রাম্প বলেন, আমরা ভারতের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি করতে পারি। কিন্তু সেটি আমি পরবর্তী সময়ের জন্য সংরক্ষিত রেখেছি।

‘ভারতের সঙ্গে আমরা বড় ধরনের বাণিজ্য চুক্তি করছি। আমরা সেটা করবো। কিন্তু নির্বাচনের আগে সেটি শেষ হবে কিনা; তা আমার জানা নেই। কিন্তু ভারতের সঙ্গে আমরা একটি বাণিজ্য চুক্তি করবো।’

ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ার চেষ্টা করছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই সফরকে সফল করতে সর্বাত্মক চেষ্টা করছেন এই হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী। গুজরাটের একটি ক্রিকেট স্টেডিয়ামে তার সম্মানে বিশাল সমাবেশের আয়োজন করেছেন।

ঘটনাপ্রবাহ : ট্রাম্পের ভারত সফর

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১১
বিশ্ব ৫,৯৭,৫৪০ ১,৩৩,৩৭৭ ২৭,৩৭১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×