‘ইরানের সঙ্গে কাউকে না কাউকে তো কথা বলতেই হবে’

  যুগান্তর ডেস্ক ২২ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪১:৩১ | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের বিরোধী দল ডেমোক্র্যাটের সিনেটর ক্রিস মারফি বলেছেন, মধ্যপ্রাচ্যের সমস্যা সমাধানে কাউকে না কাউকে তো ইরানের সঙ্গে কথা বলতেই হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন ইরানের বিরুদ্ধে প্রচণ্ড রকমের বিদ্বেষী নীতি অনুসরণ করছেন তখন মার্কিন সিনেটের একথা বললেন। খবর এবিসি নিউজের।

মার্কিন গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ক্রিস মারফি বলেন, আমি মনে করি শত্রুর সঙ্গে কথা না বলা বিপজ্জনক বিষয়।

আলাপ-আলোচনা যেকোনো সংকট সমাধান ও উত্তেজনা কমানোর ক্ষেত্রে সাহায্য করে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে আমেরিকার এ সিনেটরের বৈঠকের খবর প্রকাশের পর তিনি মার্কিন গণমাধ্যমকে এসব কথা বলেছেন। সম্প্রতি জারিফের সঙ্গে ক্রিস মারফির বৈঠক হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর দিয়েছে।

এ প্রসঙ্গে ক্রিস মারফি আরও বলেন, পুরো মার্কিন সরকারের জন্য আমি কূটনৈতিক তৎপরতা চালাতে পারি না এবং আমি এটা করার মতো কোনো অবস্থায়ও নেই। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প যদি ইরানের সঙ্গে কথা না বলেন তাহলে কাউকে না কাউকে সে উদ্যোগ নিতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ক্রিস মারফির বৈঠকের খবর শুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কঠোর সমালোচনা করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, যদি এ ধরনের বৈঠক হয়ে থাকে তাহলে কানেকটিকাট থেকে নির্বাচিত সিনেটর মার্কিন আইন লঙ্ঘন করেছেন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত