আনোয়ারের সঙ্গে শোডাউনের মধ্যেই মাহাথিরকে তলব রাজার

  যুগান্তর ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৭ | অনলাইন সংস্করণ

আনোয়ারের সঙ্গে রাজনৈতিক শোডাউনের মধ্যেই মাহাথিরকে ডেকেছেন রাজা
ছবি: আল-জাজিরা

মালয়েশিয়ার অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তলব করেছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ আহমাদ শাহ। ক্ষমতা দখলের তীব্র কোন্দলের মধ্যেই নবতিপর এই রাজনীতিবিদ প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিলে রাজনৈতিক বিশৃঙ্খল অবস্থার মধ্যে পড়ে যায় মালয়েশিয়া।

আনোয়ার ইব্রাহীমের সঙ্গে কয়েক দশকের বৈরিতা চলছে মাহাথিরের। দুজনেই প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে রয়েছেন। কাকে দেশ শাসনের দায়িত্ব দেয়া হবে কিংবা আগাম নির্বাচন দেয়া হবে কিনা; এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন রাজা।-খবর রয়টার্সের

নিজের জোট ও বিরোধীদের রাজনৈতিক ষড়যন্ত্রের মধ্যে চলতি সপ্তাহে পদত্যাগের পর অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন মাহাথির। ইতিমধ্যে রাজনৈতিক দলগুলোর আনুগত্য ছাড়াই নতুন একটি ঐক্যবদ্ধ সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন তিনি।

মাহাথিরের কার্যালয়ের এক মুখপাত্র বলেন, বেলা ১১টায় বৈঠকের জন্য তাকে ডেকেছেন রাজা। কিন্তু কেন ডাকা হয়েছে, তা বিস্তারিত জানাতে অস্বীকার করেন তিনি।

রাজনৈতিক সংকট নিরসনে দেশটির ২২২ এমপির সাক্ষাৎকার নিয়েছেন রাজা। এমন একটি সময়ে নতুন এই সংকট দেখা দিয়েছে, যখন মালয়েশিয়ার অর্থনীতির গতি কমে গেছে এবং করোনাভাইরাসের সংকটটিও সামনে চলে এসেছে।

মাহাথিরের পদত্যাগে আনোয়ার ইব্রাহীমের সঙ্গে তার জোটও ভেঙে যায়। ২০১৮ সালের নির্বাচনের আগে দুর্নীতিগ্রস্ত একটি সরকারকে হটাতে ওই জোট গঠন করা হয়েছিল।

তখন আনোয়ার ইব্রাহীমের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন মাহাথির। বুধবার আনোয়ার ইব্রাহীম বলেন, পিছনের দরজা দিয়ে সরকার গঠনের বিরোধিতা করছি আমি। সাবেক পাকাতান হারাপান জোটের তিন দল প্রধানমন্ত্রীর পদে আমার নাম ঘোষণা করেছে।

কাজেই রাজার সিদ্ধান্তের অপেক্ষায় থাকার কথা জানিয়েছেন তিনি।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৬১ ২৬
বিশ্ব ১০,১৫,৮৫০ ২,১২,৯৯১ ৫৩,২১৬
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×