নিখোঁজ জাহাজ ‘এমভি অল্টা’র খোঁজ মিলল আয়ারল্যান্ডে

  যুগান্তর ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৪:০৭ | অনলাইন সংস্করণ

সমুদ্রের অতলে হারিয়ে গিয়েছে বলে ধরে নেয়া জাহাজ ‘এমভি অল্টা’ হঠাৎ এসে হাজির আয়ারল্যান্ডে।

দু’বছর আগে হারিয়ে যাওয়া জাহাজটির ভেঙেচুরে গিয়েছে অনেকটা অংশ।

এ মুহূর্তে জাহাজটি ‘গোস্ট শিপ’ বলেই বিশ্বে পরিচিতি লাভ করেছে। ৭৭ মিটার লম্বা এমভি অল্টা নামের এ জাহাজ তৈরি হয়েছিল ১৯৭৬ সালে।

২০১৮ সালে গ্রিস থেকে হাইতির উদ্দেশে রওনা দিয়েছিল এ জাহাজটি। কিন্তু বারমুডার দক্ষিণ-পূর্বে এক হাজার ৩০৮ মাইল দূরে থাকা অবস্থায় জাহাজটি খারাপ হয়ে যায়।

জাহাজে বন্দি থাকা ক্রু মেম্বারদের ২০ দিন পর উদ্ধার করে পুয়ের্তো রিকো-তে নিয়ে যায় আমেরিকা কোস্ট গার্ড। জাহাজটি মেরামত করা যায় নি। ফাঁকা জাহাজটা সেখানেই রয়ে গিয়েছিল।

অন্য একটা জাহাজ দিয়ে অল্টাকে টেনে তীরে ফিরিয়ে নিয়ে যাওয়ার কথা থাকলেও ঢেউ এবং বায়ুপ্রবাহ ক্রমে তাকে অতলান্তিকের গভীরে ভাসিয়ে নিয়ে যায়।

মনে করা হয়েছিল যে অতলান্তিকে ডুবে গিয়েছে জাহাজটা। সম্প্রতি ব্রিটেন এবং আয়ারল্যান্ডের ওপর দিয়ে বয়ে যাওয়া বম্ব সাইক্লোন জাহাজটাকে এক ধাক্কায় তীরে পৌঁছে দিয়েছে।

দীর্ঘদিন সমুদ্রে ভাসমান অবস্থায় থাকার কারণে জাহাজের অংশগুলো যথেষ্ট ভঙ্গুর হয়ে গিয়েছে।

সে কারণে কোনওরকম দুর্ঘটনা এড়াতে সাধারণ মানুষকে জাহাজের কাছাকাছি যেতে নিষেধ করেছে হয়েছে আইরিশ প্রসাশন। খবর: আনন্দবাজার

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত