সীমান্তে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বসাতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ তুরস্কের

  অনলাইন ডেস্ক ০১ মার্চ ২০২০, ১৯:০৯:৫২ | অনলাইন সংস্করণ

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। ফাইল ছবি

তুরস্কের দক্ষিণ সীমান্তে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বসাতে আঙ্কারার অনুরোধ নিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এ কথা জানান ট্রাম্প। খবর ইয়েনি শাফাকের।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে অনেক কথা বলছি। আমরা তার অনুরোধ সম্পর্কে আলোচনা করছি।

এর আগের দিন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু বলেন, আঙ্কারার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দরকার এবং তুরস্কে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাতে পারে যুক্তরাষ্ট্র।

বর্তমানে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্পেনের দক্ষিণের আদান প্রদেশে মোতায়েন রয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে, ইদলিব প্রদেশে সিরিয়া সরকার তুর্কি সেনাদের ওপর হামলা চালায়। এতে চলতি মাসে ৫০ জনের বেশি সেনা নিহত হয়েছেন। এ ছাড়া কয়েক ডজন সেনা আহত হয়েছেন।

প্যাট্রিয়ট মোতায়েনের জন্য তুরস্কের অনুরোধের বিষয়টি প্রথম প্রকাশ করেছে ব্লুমবার্গ। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতের আক্রমণ ঠেকাতে তুরস্ক দুটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের মোতায়েনের বিষয়ে যুক্তরাষ্ট্রকে বলেছে।

গত বৃহস্পতিবার তুরস্কের দক্ষিণ সীমান্ত অতিক্রমের পরই সিরিয়ার ইদলিবে বাশার আল আসাদ সরকার বিমান হামলা চালায়। এতে ৩৪ তুর্কি সেনা নিহত হন। এ ছাড়া হামলায় ১০ তুর্কি সেনা আহত হন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত