সিরিয়ার পার্লামেন্ট নির্বাচন ১৩ এপ্রিল

  যুগান্তর ডেস্ক ০৪ মার্চ ২০২০, ০৯:৪৪:০৪ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় আগামী ১৩ এপ্রিল পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট বাসার আল-আসাদ এমন ঘোষণা দিয়েছেন।

সিরিয়ার সরকারনিয়ন্ত্রিত এলাকাগুলোতে নয় বছরের গৃহযুদ্ধে তৃতীয়বারের মতো এমন কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।- খবর এএফপির

বিদ্রোহী ও জিহাদিদের পরাজিত করে রুশ-সমর্থিত আসাদ বাহিনী সিরিয়ার সত্তর শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণে নিয়েছে। ২০১৬ সালের নির্বাচনে সিরিয়ার ক্ষমতাসীন বাথ পার্টি ও তাদের মিত্ররা ২৫০ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

তবে সেই ভোটকে স্বীকৃতি দেয়নি যুক্তরাষ্ট্র। গত অর্ধশতক ধরে কঠোরহস্তে সিরিয়ায় শাসন করে আসছে বাথ পার্টি।

কিন্তু ২০১২ সালে প্রথমবারের মতো অন্য দলের প্রার্থীদের নির্বাচনের সুযোগ করে দিয়েছে দামেস্কো। উত্তর-পূর্ব ইদলিবসহ সরকারের নিয়ন্ত্রণের বাইরের এলাকাগুলোতে তুর্কিসমর্থিত বিদ্রোহী ও জিহাদিদের বিরুদ্ধে প্রাণঘাতী অভিযান অব্যাহত রেখেছে আসাদ বাহিনী।

গত সপ্তাহে সিরীয় বাহিনী সরাসরি এই যুদ্ধে জড়িয়ে পড়েছে। এতে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে।

উত্তর সিরিয়ার বিশাল সীমান্ত অঞ্চলের নিয়ন্ত্রণ এখন তুরস্কের। ২০১১ সালে শুরু হওয়া সিরীয় যুদ্ধে তিন লাখ ৮০ হাজারের বেশি লোক নিহত হয়েছেন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত