আন্তর্জাতিক নারী দিবসে আমিরাতের নারীরা কেমন আছেন?

  যুগান্তর ডেস্ক ০৮ মার্চ ২০২০, ২২:৩৭:২৯ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

আজ আন্তর্জাতিক নারী দিবস। নারীদের অধিকার সচেতন করার প্রত্যয়ে এ দিনটি বিশ্বের বিভিন্ন দেশের মতো আরব আমিরাতেও বেশ উৎসবের সঙ্গে পালন করছে দেশটির নারীবাদী, সামাজিক এবং সরকারি ও বিভিন্ন বেসরকারি সংস্থা।

আমিরাতের নারী ইউনিয়নের চেয়ারম্যান, সুপ্রিম কাউন্সিল ফর মাদারহুড অ্যান্ড চাইল্ডহুডের সভাপতি, পরিবার উন্নয়ন ফাউন্ডেশনের সুপ্রিম প্রেসিডেন্ট ও দেশটির রানি শেখ ফাতিমা বিনতে মুবারক দিবসটি উপলক্ষ্যে আরব আমিরাতের নারীদের নানামুখী কর্মতৎপরতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বাণী দিয়েছেন।

তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে নারীদের বিভিন্ন কাজে সক্রিয়তার ফলে তাদের মধ্যে একটি জাগরণ সৃষ্টি হয়েছে। একইসঙ্গে নারীদের শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির কারণে সমাজে অনেক ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে নারীদের অধিক সংখ্যায় আগমনের ফলে উচ্চ শিক্ষা শেষে নানামুখী পেশায় তারা এগিয়ে যেতে থাকে।

শেখ ফাতেমা তার বাণীতে বলেন, ইমারতি নারীদের তাদের প্রাপ্ত অর্জনগুলোর কারণে গর্বিত হওয়ার অধিকার রয়েছে। তারা দেশের উন্নয়ন প্রক্রিয়ায় একটি প্রয়োজনীয় অংশীদার হিসাবে পরিণত হয়েছে।

তারা অনুসরণীয় একটি আঞ্চলিক ও বৈশ্বিক মডেল হয়ে উঠেছে। দেশের অর্জন এবং মহিলা কর্মসংস্থান এবং বিজ্ঞান এবং শিক্ষা কেন্দ্রগুলোতে তাদের অবস্থান সম্পর্কিত সংখ্যা এবং পরিসংখ্যান তাদের সত্যতা চিত্রায়িত করে।

সরকারি ও বেসরকারি নানামুখী পদক্ষেপের কারণে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অনেক ক্ষেত্রে সমতা অর্জন করতে পেরেছে।

সরকারি চাকরিতে প্রায় ৬০ শতাংশ এবং নেতৃত্ব ও তদারকিমূলক চাকরিগুলোতে প্রায় ৩০ শতাংশ নারী বিদ্যমান। আরব আমিরাতের প্রায় ২৩ হাজার নারী কর্মক্ষেত্রে সক্রিয়। যাদের কারণে রাষ্ট্রের বাৎসরিক আয় হয় ৫০ বিলিয়ন দেরহাম।

সরকারের শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ জরিপে দেখা গেছে- শিক্ষাঙ্গনে এখন নারী শিক্ষার্থীদের অংশগ্রহণের হার ৭০ শতাংশের বেশি। আর রাজনীতির ক্ষেত্রেও নারীদের রয়েছে সক্রিয় উপস্থিতি।

গুরুত্বপূর্ণ ৯টি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন ৯ জন নারী। রাজনীতিতে নারীদের অংশগ্রহণ ২৭ শতাংশ। তাছাড়া বিভিন্ন দেশে রাষ্ট্রদূত হিসেবে কাজ করে দেশের প্রতিনিধিত্ব করছেন অনেক আমিরাতি নারী।

আল-বায়ান আরবি অবলম্বনে- মুহাম্মাদ শোয়াইব

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত