করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়াল

  যুগান্তর ডেস্ক ১০ মার্চ ২০২০, ১০:১৬:০২ | অনলাইন সংস্করণ

চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ১৭ জনে।

এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক লাখ ১৪ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ১৩৬ জনে। খবর বিবিসি, আলজাজিরা ও রয়টার্সের।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭ জন। এ ছাড়া আক্রান্তের সংখ্যা ১৯ জন বেড়ে পৌঁছেছে ৮০ হাজার ৭৫৪ জনে।

করোনাভাইরাস এরই মধ্যে বিশ্বের ১০৯ দেশে ছড়িয়ে পড়েছে। চীনের পরিস্থিতির অগ্রগতি হলেও বিশ্ব পরিস্থিতি যেন নিয়ন্ত্রণহীন আর অরক্ষিত।

এর মধ্যে আশঙ্কাজনক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে ইতালি। দেশটিতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৬৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ১৭২ জনে।

এমন পরিস্থিতিতে আরও কঠোর পদক্ষেপ নিয়েছে ইতালি সরকার। এর আগে দেশটির ১৪টি অঞ্চলের এক কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেয়ার পরই এবার পুরো ইতালির জনগণকেই কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশজুড়ে নিষিদ্ধ করা হয়েছে জনসমাগম। জরুরি প্রয়োজন ছাড়া সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ ছাড়া স্পেনে করোনায় আক্রান্ত হয়ে ৩০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৩১ জনে।

ইরানেও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিন মৃতের তালিকায় যুক্ত হচ্ছে নতুন নতুন নাম। দেশটির সরকারি হিসাবে– মৃতের সংখ্যা ৪২ জন বেড়ে দাঁড়িয়েছে ২৩৭ জনে।

এ ছাড়া মোট আক্রান্তের সংখ্যা সাত হাজার ১৬১ জন। সংক্রমণের বিস্তৃতি ঠেকাতে ইউরোপগামী সব ফ্লাইট বাতিল করতে যাচ্ছে তেহরান। এ ছাড়া করোনা আতঙ্কে ৭০ হাজার কারাবন্দিকে মুক্তি দিয়েছে ইরান।

এদিকে দক্ষিণ কোরিয়ায় ভাইরাস সংক্রমণের হার আগের চেয়ে অনেক কমেছে। দুই সপ্তাহের চেয়ে আক্রান্তের সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৪ জনে পৌঁছেছে। এ ছাড়া শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্ত হয়েছে সাত হাজার ৫১৩ জন।

সংক্রমণের আতঙ্কে বিদেশি দূতাবাসগুলো সোমবার থেকে বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। সেই সঙ্গে কূটনীতিকদের নিজ নিজ দেশে ফেরত যেতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। এ ছাড়া ৩৪টি অঙ্গরাজ্যে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। নিউইয়র্কে বাতিল করা হয়েছে স্কুল-কলেজের ক্লাসপরীক্ষা।

এদিকে রিপাবলিকান পার্টির সম্মেলনে অংশ নেয়া এক ব্যক্তির শরীরে ভাইরাস শনাক্ত হওয়ার পর মার্কিন দুই কংগ্রেস সদস্য নিজেরাই ১৪ দিনের কোয়ারেন্টাইনে চলে গেছেন।

এ ছাড়া চলতি মাসে ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ইন্ডিয়ান ওয়েলস টেনিস টুর্নামেন্টও বাতিল করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ভাইরাসটির আঁতুড়ঘর চীন এই মহামারীর ফাঁড়া কাটিয়ে উঠতে সক্ষম হচ্ছে। নতুন করে আক্রান্ত কমে আসায় উহানের অস্থায়ীভাবে খোলা হাসপাতালগুলো গুটিয়ে নেয়া হচ্ছে।

প্রতিবেশী চার দেশসহ বিশ্বের ৯ দেশের সঙ্গে সব ধরনের যাতায়াত বন্ধ করে দিয়েছে সৌদি আরব। পরবর্তী নোটিশের আগ পর্যন্ত দেশটিতে বন্ধ ঘোষণা করা হয়েছে সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান।

অন্যদিকে করোনা সংক্রমণ ঠেকাতে বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে কাতার। সোমবার থেকে এটি কার্যকর হয়েছে।

বাংলাদেশ ছাড়া নিষেধাজ্ঞার আওতায় থাকা অন্য দেশগুলোর মধ্যে রয়েছে- চীন, মিসর, ভারত, পাকিস্তান, ইরান, ইরাক, লেবানন, নেপাল, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা, সিরিয়া ও থাইল্যান্ড। এ ছাড়া সতর্কতার অংশ হিসেবে ইতালির সঙ্গে এরই মধ্যে বিমান চলাচল স্থগিত করেছে কাতার এয়ারওয়েজ।

বিশ্ব অর্থনীতিতে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস। বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নেয়ায় বিশ্ব শেয়ারবাজারে সোমবার ব্যাপক দরপতন হয়েছে। এ অবস্থায় অস্থির হয়ে পড়েছে জ্বালানি তেলের বাজারও।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত