অর্থনীতিকে বলিষ্ঠ করার পদক্ষেপের মধ্যেই কোয়ারেন্টিনে মেরকেল

  যুগান্তর ডেস্ক ২৩ মার্চ ২০২০, ১১:০৩ | অনলাইন সংস্করণ

অর্থনীতিকে বলিষ্ঠ করতে পদক্ষেপের মধ্যেই কোয়ারেন্টিনে মেরকেল
জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। ছবি: সিএনএন

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল রোববার হোম কোয়ারেন্টিনে চলে গেছেন। এর আগে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত এক চিকিৎসকের সঙ্গে তিনি দেখা করেন।

এমন একসময় এ সিদ্ধান্ত নেয়া হয়, যখন জনসমাগমের ক্ষেত্রে আরও কঠোর নীতি আরোপ করার পাশাপাশি নতুন অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার কথাও ভাবা হচ্ছে।

ইউরোপের শীর্ষ অর্থনীতির দেশটিতে দুজনের বেশি জড়ো হওয়াতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার রোধ করতেই এমন সিদ্ধান্ত এসেছে।

মেরকেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট বিবৃতিতে বলেন, চ্যান্সেলর বাড়িতে কোয়ারেন্টিনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। আসছে দিনগুলোতে তার নিয়মিতই পরীক্ষা করা হবে। আর বাড়িতে বসেই নিজের সরকারি দায়িত্ব পালন করবেন তিনি।- খবর এএফপির

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশজুড়ে শাটডাউনের কারণে জনজীবনে অচলাবস্থার মধ্যে যেন বিরূপ প্রভাব না পড়ে এবং অর্থনীতি যেন ধাক্কা না খায়, সে জন্য ৮২ হাজার ২০০ কোটি ইউরো অর্থ সহায়তা দিয়ে যাচ্ছে জার্মান সরকার। সোমবারের সেই সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করবেন চ্যান্সেলর মেরকেল।

বিভিন্ন কোম্পানি ও কর্মীদের সম্ভাব্য সহায়তা দিতে কোটি কোটি ডলারের অর্থনৈতিক প্যাকেজের কথা ভাবছে জার্মানি। ব্যবসায় ব্যাংক ঋণ সুবিধা দিতে ও স্বল্প-সময়ের কর্মসংস্থান কিংবা বেকারত্ব ভাতা দিতে রাষ্ট্রীয় নিশ্চয়তা হিসেবে এসব অর্থ আসবে।

নিউমোককাস ব্যাকটেরিয়ার টিকা দিতে শুক্রবার ওই আক্রান্ত চিকিৎসক মেরকেলের সঙ্গে দেখা করেন। সেইবার্ট বলেন, ৬৫ বছর বয়সী চ্যান্সেলর আক্রান্ত হয়েছেন কিনা; তা নিশ্চিত হতে কয়েক দিন সময় লাগবে। কারণ পরীক্ষার ওপর এখন পুরোপুরি নির্ভর করা যাচ্ছে না।

রোববারে তিনি টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। কিন্তু তখন তার শরীরে অসুস্থতার কোনো লক্ষণ দেখা দেয়নি।

গত ১৫ বছর ধরে দায়িত্ব পালনে অধিকাংশ সময় তিনি বলিষ্ঠ স্বাস্থ্যের অধিকারী ছিলেন। যদিও ২০১৯ সালের গ্রীষ্মে তাপপ্রবাহের সময় অসুস্থ হয়েছেন।

তখন বার্লিনে চ্যান্সেলর অফিসের বাইরে সামরিক মর্যাদায় অতিথি অভ্যর্থনার সময় তাকে চেয়ারে বসা অবস্থায় দেখা গেছে।

কিন্তু এখন পর্যন্ত পরিষ্কার হওয়া যায়নি যে চ্যান্সেলারি ভবনের ওপরের তলায় বিরল ব্যবহৃত সরকারি বাসস্থানে নাকি বার্লিনের মিউজিয়াম জেলার ব্যক্তিগত ফ্ল্যাটে তিনি নিজেকে সবার থেকে বিচ্ছিন্ন করে রাখবেন।

শনিবারও ব্লেজার-পরা মেরকেলকে স্থানীয় একটি বিপণিবিতানে নিজের সওদা করতে দেখা গেছে। তখন ওয়াইন ও টয়লেট পেপারসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিস তিনি ক্রয় করেন।

যদি অসুস্থতার কারণে এই কনজারভেটিভ নেতা অক্ষম হয়ে পড়েন, তবে ভাইস চ্যান্সেলর ও অর্থমন্ত্রী ওলাভ স্কলজ সেই দায়িত্ব পালন করবেন। স্কলজ গত সপ্তাহে নিজেকে আইসোলেশন করে রেখেছিলেন, কিন্তু করোনাভাইরাস পরীক্ষায় তিনি নেগেটিভ এসেছেন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৭,১০,৯৮৭১,৫০,৭৮৮৩৩,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×