করোনাভাইরাসের পরবর্তী আঁতুড়ঘর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ২৫ মার্চ ২০২০, ১১:০৮ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের পরবর্তী আঁতুড়ঘর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

মহামারী করোনাভাইরাসের পরবর্তী বৈশ্বিক উৎসভূমি হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন দাবি করেছে। খবর রয়টার্সের।

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, যুক্তরাষ্ট্রে সংক্রমণ ব্যাপকহারে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৮৫ শতাংশ ইউরোপ ও যুক্তরাষ্ট্রের। এর মধ্যে ৪০ শতাংশই যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্র প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসের নতুন কেন্দ্রভূমি হতে যাচ্ছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে আমরা ব্যাপক সংক্রমণ দেখতে পাচ্ছি, এটি দিন দিন বাড়ছে। কাজেই দেশটিতে সেই আশঙ্কা রয়েছে।

কেন্দ্রীয়ভাবে সমন্বিত পদক্ষেপের অভাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্য ও স্থানীয় কর্মকর্তারা প্রতিবাদ জানিয়েছেন। তারা বলছেন, করোনা মোকাবেলায় জনপদগুলোকে নিজেদের মতো করে কাজ করতে হচ্ছে। এতে করোনাসামগ্রী ও চিকিৎসা নিয়ে এক ধরনের প্রতিযোগিতায় ঢেলে দেয়া হচ্ছে অঙ্গরাজ্যগুলোকে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সেই জটিলতার কথা স্বীকার করেছেন। টুইটারে তিনি বলেছেন, ফেস মাস্ক ও ভেন্টিলেটরের বৈশ্বিক বাজার উন্মত্ত হয়ে পড়েছে। কিন্তু উপকরণ পেতে আমরা রাজ্যগুলোকে সহায়তা করছি। কিন্তু তা সহজ নয়।

এদিকে বিশ্বের দ্বিতীয় জনসংখ্যাবহুল দেশ ভারতে দেশজুড়ে ২৪ ঘণ্টা অচলাবস্থার ঘোষণা দেয়া হয়েছে।

ভাইরাসের বিস্তার দমিয়ে রাখতে ব্রিটেন ও অন্যান্য দেশের মতোই কঠোর পদক্ষেপ নিয়েছে ভারত। আর মার্চে জাপান থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক তৎপরতা ভেঙে পড়েছে।

অতিমাত্রায় ছোঁয়াচে করোনাভাইরাস বিশ্বের বিভিন্ন অঞ্চলে অচলাবস্থা আরোপ করা হয়েছে। আর ক্রেতা ও শ্রমিকদের ঘরের ভেতরে রাখতে কোথাও সেনাবাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে।

এতে সেবামূলক কার্যক্রম ও উৎপাদন যেমন বন্ধ হয়ে যাচ্ছে, তেমনি সরবরাহ ব্যবস্থাও হুমকিতে পড়েছে।

মিলানের ইউনিক্রেডিট ব্যাংকের অর্থনীতিবিদ ইডোয়ার্ডো ক্যাম্পানেলা বলেন, বৈশ্বিক স্বাস্থ্য সংকট দ্রুতই বৈশ্বিক মন্দার দিকে এগিয়ে যাচ্ছে। সংক্রমণ ও অর্থনীতিকে ধ্বংস থেকে রক্ষার মধ্যে পরিষ্কার উত্তেজনা রয়েছে।

করোনাভাইরাস এখন পর্যন্ত ১৯৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। সংক্রমিত হয়েছেন তিন লাখ ৭৭ হাজার। আর মৃত্যু হয়েছে সাড়ে ১৬ হাজারের বেশি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৮১,৪২৫২,০৬,২৭২৫০,২৫৫
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×