বিশ্বের সবচেয়ে কমবয়সী করোনা আক্রান্ত ইরানের

  যুগান্তর ডেস্ক ৩১ মার্চ ২০২০, ১৯:৫৮:১১ | অনলাইন সংস্করণ

ছবি: আল আরাবিয়া

ইরানের উত্তর-পূর্ব খোরাসানে ৩৫ দিনের এক শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এটিই সবচেয়ে কমবয়সী আক্রান্ত হওয়ার ঘটনা।

গুনাবাদ ইউনিভার্সিটির ফার্মাডিক্যাল সায়েন্সের প্রধান জানিয়েছেন, আক্রান্ত শিশুটির বয়স মাত্র ৩৫ দিন। বাচ্চাটির শ্বাস নিতে বেশ কষ্ট হচ্ছে।

তিনি নিশ্চিত করেছেন যে, শিশুটি ইরানে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে কনিষ্ঠতম।তার ভাষ্যমতে, শিশুটির শারীরিক অবস্থা এখন মোটামুটি ভালোর দিকে রয়েছে।

ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত মৃতের সংখ্যা ২ হাজার ৭৫৭-এ পৌঁছেছে এবং সারা দেশে করোনায় ৪১ হাজার ৪৯৯ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

টানা দুই মাসেরও বেশি সময় করোনার কথা অস্বীকার করার পরে ইরান সরকার শেষ পর্যন্ত শনিবার জানিয়েছে যে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব জানুয়ারি থেকে দেশে ছড়িয়ে পড়েছে।

ইরান সরকার কর্তৃক প্রতিষ্ঠিত ন্যাশনাল করোনা কন্ট্রোল সেন্টার এপিডেমিওলজি কমিটির প্রধান আলী আকবর হক দোস্ত এক ভিডিও প্রেস কনফারেন্সে বলেছেন যে, আসলে জানুয়ারির শেষ ১০ দিনে ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল।

ভিডিও প্রেস কনফারেন্সে হাক্কানী বলেন,করোনাভাইরাস মাত্র কয়েক সপ্তাহে ভয়ংকরভাবে ইরানে ছড়িয়ে পড়েছে। শুরুতে এটি এতটা ব্যাপক ও বিপজ্জনক ছিল না।

শুরুতে কেন সতর্ক করা হয়নি? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে আলী আকবর হক দোস্ত বলেন, কর্তৃপক্ষ ভাইরাসের বিস্তার সম্পর্কে মূল্যায়ন করতে দেরি করেছে। এ কারণেই এর বিস্তার ঘোষণার বিষয়ে বিলম্ব করা হয়েছে।

আল আরাবিয়া অবলম্বনে আশরাফ জিয়া

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত