করোনায় ভারতে বেকার হবে ১৩ কোটি মানুষ: গবেষণা

  যুগান্তর ডেস্ক ০২ এপ্রিল ২০২০, ১৪:৫৪:৩৪ | অনলাইন সংস্করণ

ছবি: আনন্দবাজার পত্রিকা

টানা ২১ দিনের লকডাউনের ফলে ব্যবসাবাণিজ্যে বড় ক্ষতির মুখে ভারত। অচলাবস্থার কারণে দেশটিতে প্রায় ১৩ কোটি মানুষ চাকরি হারাতে পারেন বলে এক গবেষণায় বলা হয়েছে।

নয়াদিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর ইনফরমাল সেক্টর অ্যান্ড লেবার স্টাডিজ’ বিভাগের অধ্যাপক সন্তোষ মেহোত্রা ও পাঞ্জাব সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক যযাতি কে পরিদার যৌথভাবে এ গবেষণা করেন।

গবেষণায় বলা হয়, ২০১৭–১৮ সালে ৩ কোটি বেকার ছিল, যা হিসাব করলে দাঁড়ায় ৪৭ কোটি মানুষ বিভিন্ন কাজ করছে। এর প্রায় অর্ধেক, অর্থাৎ ১৩ কোটি ৬০ লাখ মানুষ কৃষিভিত্তিক নানা কাজ করেন।

৫০ শতাংশের বেশি মানুষ কৃষির বাইরে কাজ করেন, আর তাদেরই চাকরির নিশ্চয়তা সবচেয়ে কম। কোনো নোটিশ ছাড়াই তাদের চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে। তাদের বেশিরভাগই নির্মাণকাজে যুক্ত।

গবেষণা অনুসারে ভারতে শ্রমিকের সংখ্যা প্রায় ৫০ কোটির মতো। ইনফরমাল সেক্টরে দেশে প্রায় ২৬ কোটি মানুষ কাজ করেন। বিভিন্ন উৎপাদন সংস্থা ও অন্য সংস্থায় তারা কাজ করে থাকেন। এই কোম্পানিগুলোর ওপরেও তৈরি হয়েছে চাপ।

গত ২৭ মার্চ ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড বা আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিসটালিনা জিওরজিয়েভা বলেছেন, বিশ্বে মন্দা শুরু হয়ে গেছে। ২০২১ সাল থেকে বিশ্ববাজার ঘুরে দাঁড়াতে শুরু করবে বলে জানিয়েছেন তিনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত