স্বল্প ঝুঁকির অর্থনৈতিক কার্যক্রম শুরু করবে ইরান: রুহানি

  যুগান্তর ডেস্ক ০৫ এপ্রিল ২০২০, ২০:২৫:০৫ | অনলাইন সংস্করণ

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। ফাইল ছবি

দূরত্ব বজায় রেখে মধ্যম ও স্বল্প ঝুঁকিপূর্ণ কর্মকাণ্ড আগামি ১১ এপ্রিল থেকে শুরু করার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যাওয়া অর্থনৈতিক কর্মকাণ্ড ধীরে ধীরে শুরুর প্রক্রিয়ায় এ পদক্ষেপ গ্রহণের কথা জানান তিনি।

রোববার করোনা প্রতিরোধ জাতীয় টাস্কফোর্সের বৈঠকে রুহানি বলেন, স্বাস্থ্য ও চিকিৎসা মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ড আস্তে আস্তে শুরু করা যেতে পারে। তবে ইরানের পবিত্র স্থাপনাগুলো ১৮ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। সামনের বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি। খবর ইরনার।

রুহানি বলেন, ইরানের দুই তৃতীয়াংশ সরকারি কর্মচারি শনিবার (১১ এপ্রিল) থেকে অফিসের বাইরে থেকেই কাজে ফিরবে। এই সিদ্ধান্ত স্বাস্থ্য কর্তৃপক্ষের ঘরে থাকার সিদ্ধান্তের সঙ্গে সাংঘর্ষিক হবে না।

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর একটি মধ্যপ্রাচ্যের দেশ ইরান। ভাইরাসটির বিস্তাররোধে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

গত ১৯ ফেব্রুয়ারি ইরানে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। এর পর তা ব্যাপকহারে ছড়িয়ে পড়লে নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা করেও হার মানছে ইরান সরকার।

ইরানের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতারা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ২৯০ আইনপ্রণেতার মধ্যে ২৩ জনই এতে আক্রান্ত হয়েছেন ইতিমধ্যে। এদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইতিমধ্যে ভঙ্গুর হয়ে পড়া অর্থনীতির মধ্যে জনসাধারণের চলাফেরা সীমিত করা হলে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা রয়েছে ইরানি কর্তৃপক্ষের।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত