বিক্রি হবে চাঁদের পাথর, দাম কত জানেন?

  যুগান্তর ডেস্ক ০২ মে ২০২০, ০৭:৩৫:১০ | অনলাইন সংস্করণ

এনডব্লিউএ ১২৬৯১ নামের চাঁদের সেই পাথর। ছবি: সিএনএন

চাঁদ থেকে খসে পৃথিবীতে এসে পড়া এক টুকরো পাথর বিক্রির ঘোষণা দেয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, এ পাথরের ওজন ৩০ পাউন্ড বা সাড়ে ১৩ কেজি। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘এনডব্লিউএ ১২৬৯১’। চাঁদ থেকে পাওয়া পাথরগুলোর মধ্যে এটি পঞ্চম বৃহত্তম। লন্ডনের ক্রিস্টি নিলাম হাউসে বিক্রি হচ্ছে এই দুলর্ভ বস্তু। তবে পাথরটি
নিলামে বিক্রি হচ্ছে না।

এর নির্ধারিত মূল্য ধরা হয়েছে ২৫ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মূদ্রায় প্রায় ২১ কোটি ১০ লাখ টাকা!)। এই মূল্য দিয়ে যে কেউ এক টুকরো চাঁদকে নিজের ঘরে রেখে দিতে পারবেন।

এ বিষয়ে ক্রিস্টির সায়েন্স অ্যান্ড ন্যাচারাল হিস্ট্রি বিভাগের প্রধান জেমন হাইসলপ বলেন, বিরল এক ঘটনায় পাথরটি পৃথিবীবাসীর কাছে এসে পৌঁছেছে। চাঁদের বিশ্বমানের নমুনা সংগ্রহের এটি একটি অসাধারণ সুযোগ।

চাঁদের ওপর উল্কাপাতের ফলে দুই বছর আগে পাথরটি কমপক্ষে ২ লাখ ৩৯ হাজার মাইল পাড়ি দিয়ে সাহারা মরুভূমিতে পড়ে। এটি অনেকটা ফুটবলের আকার।

১৯৭২ সালে অ্যাপোলো সিক্সটিনের নভোচারীদের আনা চাঁদের পাথর ‘বিগ মুলি’র ওজন ছিল ২৬ পাউন্ড বা ১১.৭ কেজি। ‘এনডব্লিউএ ১২৬৯১’ তার চেয়েও বড়।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত