অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানো হলে কঠোর জবাব পাবে যুক্তরাষ্ট্র: রুহানি

  যুগান্তর ডেস্ক ০৬ মে ২০২০, ১৬:৩৩:২৬ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

তেহরানের প্রচলিত অস্ত্র বাণিজ্যে নিষেধাজ্ঞা আরও বাড়ানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে গেলে যুক্তরাষ্ট্রকে মারাত্মক জবাব দেয়ার হুমকি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

চলতি বছরের শেষ দিকে ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা ছিল ট্রাম্প প্রশাসনের। বিশ্ব শক্তিগুলোর সঙ্গে চুক্তির অধীন ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার শর্তে আগামী অক্টোবরে ওই অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা রয়েছে।

কিন্তু ২০১৮ সালে ওই চুক্তি থেকে একতরফাভাবে সরে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা বাড়ানোর কথা বলে আসছে।

বুধবার এক বক্তৃতায় রুহানি বলেন, যুক্তরাষ্ট্র যদি চুক্তিতে ফিরতে চায়, তবে তেহরানের বিরুদ্ধে আরোপ করা সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া উচিত। এছাড়া ফের নিষেধাজ্ঞা আরোপের দায়ে তাদের ক্ষতিপূরণ দিতেও হবে।

ইরানের এই বাস্তববাদী প্রেসিডেন্ট বলেন, অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানো হলে তার জবাব হবে মারাত্মক। যদি অন্যান্য পক্ষগুলো তাদের বাধ্যবাধকতা পূর্ণ করে ও শর্তের ইরানের স্বার্থ রক্ষা করে, তবে তেহরানের পরমাণু পদক্ষেপ থেকে সরে আসার সুযোগ রয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত