পশ্চিম তীরকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক ০৬ মে ২০২০, ২০:৫২:০৩ | অনলাইন সংস্করণ

ট্রাম্প ও ইসরাইলি প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র অধিকৃত পশ্চিম তীরকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে কয়েক সপ্তাহের মধ্যে স্বীকৃতি দিচ্ছে বলে জানিয়েছেন ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান।এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে আনার দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বুধবার ইসরাইল হায়ুম সংবাদ মাধ্যমকে এক সাক্ষাতকারে মার্কিন রাষ্ট্রদূত এ কথা জানান।

তিনি বলেন, স্বীকৃতির আগে পূর্ব পদক্ষেপগুলো সম্পন্ন করা দরকার। এ নিয়ে ওয়াশিংটনের নতুন কোনো শর্ত আরোপের পরিকল্পনা নেই।

ফ্রেইডম্যান বলেন, কিছু পদক্ষেপ নেয়া হলে যুক্তরাষ্ট্র ইসরাইলি সার্বভৌমত্ব হিসেবে স্বীকৃতি দেবে। এর মধ্যে মানচিত্র সম্পূর্ন করা, সি এলাকায় ইসরাইলি বসতি তৈরি বন্ধ করে দেয়া (যেটা সংযোজন থেকে বাদ পড়ে) এবং যখন ইসরাইল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের তৈরি ইসরাইল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনায় রাজি হবে। তবে নেতানিয়াহু ইতিমধ্যেই রাজি হয়ে গেছেন।

তিনি বলেন, এটি হয়ে গেলে মার্কিন যুক্তরাষ্ট্র স্বীকৃতি দিতে প্রস্তুত।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, বেনিয়ামিন নেতানিয়াহু ও ব্লু অ্যান্ড হোয়াইট দলের প্রধান বেনি গ্যানটেজের মধ্যে বিষয়টি নিয়ে একমত হলে আগামী ১ জুলাই সংযোজন করা হবে বলে আশা করা হচ্ছে। উভয়েই বর্তমানে ঐক্যমতে সরকার গঠন করেছেন।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত