কাবুলে হাসপাতালে হামলা, দুই নবজাতকসহ নিহত ১৩

  যুগান্তর ডেস্ক ১৩ মে ২০২০, ০০:৩৯:৫৭ | অনলাইন সংস্করণ

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি হাসপাতালের প্রসূতি বিভাগে হামলা চালিয়েছে একদল বন্দুকধারী। এতে ১৩ জন নিহত হয়েছেন।

নিহতদের মধ্যে ২ শিশু ও ১১জন মা রয়েছেন। এছাড়া শিশু ও নার্সসহ গুরতর আহত হয়েছেন আরও ১৫ জন।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টায় কাবুলে অবস্থিত দ্য দশত-ই-বারচি নামের ওই হাসপাতালে এই হামলা ঘটে বলে খবর প্রকাশ করেছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কোনো জঙ্গি গোষ্ঠী ন্যাক্কারজনক এই হামলার দায় এখনও স্বীকার করেনি। ইতিমধ্যে এই হামলায় সম্পৃত নয় বলে দাবি করেছে আফগান তালেবান। এ বিষয়ে কোনো তথ্য এখনও নিশ্চিত করতে পারেনি কাবুল প্রশাসন।

তবে হামলাকারীরা পুলিশের পোশাক পরে হাসপাতালে প্রবেশ করে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আফগানিস্তানের এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, স্পেশাল ফোর্স তিনজন বিদেশিসহ প্রায় ১০০ জন নারী ও শিশুকে হাসপাতাল থেকে নিরাপদে উদ্ধার করেছেন। তাদের সঙ্গে বন্দুকযুদ্ধে সব হামলাকারীরা নিহত হয়েছে।

হাসপাতাল থেকে পালিয়ে বাঁচা এক চিকিৎসক বিবিসিকে জানান, সকালে দুইবার বিষ্ফোরণের শব্দ শোনেন তিনি। এরপর বন্দুকের গুলির শব্দ শোনেন।

বন্দুকধারীরা যখন হামলা শুরু করে তখন হাসপাতালে ১৪০ জন মানুষ ছিলেন বলে জানান ওই চিকিৎসক।

রমজান আলী নামের এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, কোনো কারণ ছাড়াই বন্দুকধারীরা হাসপাতালে ঢুকে প্রসুতি, শিশু ও চিকিৎসক- নার্সদের ওপর গুলিবর্ষণ করে।

তিনি জানান, সরকারি এই হাসপাতালে প্রতিদিনই অনেক নারী ও শিশু চিকিৎসা নিতে আসেন।

আফগানিস্তানে অসহায় মানুষের সহায়তায় আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিকেল চ্যারিটি মেডিসিন সানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ) কাবুলের ওই হাসপাতালটি পরিচালনা করছে। সেখানে কর্মরত বেশিরভাগই বিদেশি নাগরিক বলে জানা গেছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত