করোনাভাইরাস ল্যাবে তৈরি, দাবি ভারতের মন্ত্রীর

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০২০, ১৩:০৪:৫৭ | অনলাইন সংস্করণ

মহামারী করোনাভাইরাস চীনের ল্যাবে তৈরি– এমন দাবি বহুদিন ধরে করে আসছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই দাবি করেছেন। এবার সেই সুরে সুর মিলিয়েছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার একজন সদস্য।

সম্প্রতি ভরতের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠান বিষয়ক মন্ত্রী নিতীন গড়কড়ি ভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমাদের করোনার সঙ্গে বাঁচতে থাকা শিখতে হবে। কারণ এটা কোনো প্রাকৃতিক ভাইরাস নয়। এটা কৃত্রিমভাবে ল্যাবে তৈরি হয়েছে। এখন বিশ্বের অনেক দেশই এর প্রতিষেধকের জন্য গবেষণা করছে। প্রতিষেধকটি এখনও আসেনি, আশা করা হচ্ছে যত দ্রুত সম্ভব এটি পাওয়া যাবে। তখন আর কোনো সমস্যা থাকবে না।

এই মন্ত্রী আরও বলেন, দেশজুড়ে লকডাউনের কারণে আটকে পড়া অভিবাসী শ্রমিকরা ভয়ের কারণে শহর ছেড়ে যাচ্ছেন। তিনি আশা করেন, শিগগিরই সব ব্যাবসাপ্রতিষ্ঠান ফের খুলে দেয়া সম্ভব হবে।

গড়কড়ি বলেন, আমাদের করোনাভাইরাসের সঙ্গে লড়তে হবে, তবে এর সঙ্গে অর্থনীতির লড়াইও লড়তে হচ্ছে। আমরা গরিব দেশ, মাসে মাসে লকডাউন বাড়াতে পারি না।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির ৮৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়। আর ভারতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৭৮ হাজারেরও বেশি। মারা গেছেন অন্তত ২ হাজার ৫৫১ জন।যুক্তরাষ্ট্র শুরু থেকেই কোভিড-১৯ সংক্রমণের জন্য চীনকে দায়ী করে আসছে। তবে চীন এই অভিযোগ অস্বীকার করে আসছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত