এবার ড. ফাউসিকে ধুয়ে দিলেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০২০, ১৪:০১:৫০ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাস মোকাবেলায় অগ্রণী ভূমিকা রাখা মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসির বিরুদ্ধে প্রকাশ্যে বিষোদগার করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কোভিড-১৯ মোকাবেলায় লকডাউন শিথিল ও স্কুল খুলে দেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের এই বিজ্ঞানীর দেয়া সতর্ক বার্তাকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছেন ট্রাম্প।

বুধবার হোয়াইট হোউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প এসব কথা বলেন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস'-এর পরিচালক অ্যান্থনি ফাউসি হোয়াইট হাউসের অন্যতম উপদেষ্টা।তিনি কোয়ারেন্টিনে থেকে দেশের জন্য কাজ করে যাচ্ছেন।

মঙ্গলবার সিনেটে আইনপ্রণেতাদের এক শুনানি অংশ নেন হোয়াইট হাউসের করোনা টাস্ক ফোর্সের অন্যতম এই সদস্য। শুনানিতে তিনি বলেন, বিদ্যমান মহামারির মধ্যেই লকডাউন তুলে দেয়া হলে যুক্তরাষ্ট্রকে ‘গুরুতর পরিণতি' ভোগ করতে হতে পারে। টিকা আবিষ্কারের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের স্কুল খুলে না দেয়ার বিষয়েও সতর্ক করেন তিনি।

ফাউসির এই মতের বিষয়ে বুধবার ট্রাম্প বলেন, দেখুন তিনি (ফাউসি) সমীকরণের সব দিক নিয়েই খেলতে চাইছেন। তার কথা শুনে আমি সত্যিই বিস্মিত হয়েছি। কারণ আপনারা জানেন, এটা আমার কাছে অগ্রহণযোগ্য মত, বিশেষ করে যখন এটা স্কুলের প্রশ্ন।

ট্রাম্প বলেন, কেবল একটি বিষয় গ্রহণযোগ্য হতে পারে তা হলো বয়স্ক শিক্ষকদের কাজ যোগ দেয়ার আগে কয়েক সপ্তাহ বেশি সময় দেয়া। কারণ এই রোগটি বয়স্কদের ওপর এবং স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে ১৪ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। ৮৪ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।ট্রাম্প প্রশাসন শুরুতে করোনাকে গুরুত্ব দেয়নি। এর খেসারত দিতে হচ্ছে দেশটিকে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত