করোনা: ২ লাখ নাগরিককে দেশে ফেরাতে মেগা অভিযান ভারতের

  অনলাইন ডেস্ক ১৪ মে ২০২০, ২০:৩৯:৩৭ | অনলাইন সংস্করণ

করোনা পরিস্থিতিতে সারা বিশ্বে ছড়িয়ে থাকা হাজার হাজার ভারতীয় আটকা পড়েছে। সব মিলিয়ে আটকে পড়াদের সংখ্যা ২ লাখের মতো। তাদের বিমান ও জাহাজে ফিরিয়ে আনতে সম্প্রতি বিশাল অভিযান শুরু করেছে ভারত।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, প্রবাসীফেরত নাগরিকদের কাছ থেকে চড়া মূল্যে বিমান ভাড়া নেয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়, ১৯৯০ সালে প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় ভারতের এয়ার ইন্ডিয়া মধ্যপ্রাচ্য থেকে প্রায় ১ লাখ ৭০ হাজারের মতো নাগরিককে ফিরিয়ে এনেছিল। বিশ্বের ইতিহাসে এতদিন সেটাই বেসামরিক নাগরিকদের বৃহত্তম ইভ্যাকুয়েশন বলে স্বীকৃত।

চলতি করোনাভাইরাস সঙ্কটে পৃথিবীর বিভিন্ন দেশে আটকে পড়া অন্তত তিন লাখ ভারতীয় দেশে ফিরে আসার জন্য দূতাবাসগুলোয় আবেদন করেছেন। এদের একটা বড় অংশকে ফিরিয়ে আনতেই ৭ই মে থেকে শুরু করা হয়েছে ভারতের মেগা অভিযান।

উদ্ধার করা মানুষের সংখ্যা বা অভিযানের ব্যাপ্তি- দু'দিক থেকেই আগের সব রেকর্ড ভেঙে দিতে চলেছে এই অপারেশন।

ভারতে সুপ্রিম কোর্টের আইনজীবী কুরিয়াকোস ভার্গিস মধ্যপ্রাচ্যে আটকে পড়া শ্রমিকদের দেশে ফেরানোর জন্য জনস্বার্থ মামলা করেছেন।

তিনি বলেছে, ওই মানুষগুলোর সঞ্চয় গড়ে তোলার কোনো সুযোগই নেই, কারণ তারা আয়ের প্রায় পুরোটাই দেশে পাঠিয়ে দেন, আর সেই রেমিট্যান্সে দেশ উপকৃত হয়।

তিনি যোগ করেন, আজ যদি ফ্রি-তে টিকিট দেওয়া সম্ভবও না-হয়, অন্তত ভর্তুকি দিয়ে বা প্রচুর ডিসকাউন্ট দিয়ে তাদের প্লেনে ফেরানোর ব্যবস্থা করাটা ভারতের দায়িত্ব।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত