করোনা রোগীদের মানসিকভাবে চাঙ্গা রাখতে সৌদিতে মনোচিকিৎসা

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০২০, ১২:৫১:৪৫ | অনলাইন সংস্করণ

দীর্ঘ চার মাসেরও বেশি সময় ধরে বিজ্ঞানীরা করোনার টিকা আবিষ্কারে নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু সফলতার মুখ এখন পর্যন্ত দেখা যায়নি।

তাই এ প্রাণঘাতী ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে হলে এখন কোভিড-১৯ রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মনোবল বাড়ানোর কোনো বিকল্প নেই বলে জানান বিশেষজ্ঞরা।

আর এ কারণেই সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এখন কোভিড-১৯ রোগীদের মনোবল বাড়তে হাসপাতালগুলোতে মনোচিকিৎসারও উদ্যোগ নিয়েছে। খবর আরব নিউজের।

ইরাদা মানসিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নওয়াফ আল- হারর্থি স্বাস্থ্যকর্মীদের সাধারণ চিকিৎসার পাশাপাশি রোগী ও তার পরিবারের সদস্যদের মানোচিকিৎসারও পরামর্শ দেন।

তিনি বলেন, তার হাসপাতাল কমপ্লেক্সে মনোবিজ্ঞানী, মনোচিকিৎসক ও সমাজকর্মীদের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে যারা করোনা রোগীদের, বিশেষ করে যারা কোয়ারেন্টিনে আছেন তাদের মনোবল চাঙ্গা রাখতে কাজ করে যাচ্ছেন।

ডা. নওয়াফ আল- হারর্থি আরও বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে রোগী সহজেই কাবু হয়ে যায়। প্রাণঘাতী এ ভাইরাস ওই সব রোগীদেরই বেশি নাস্তানাবুদ করে। এ কারণে মনের জোর এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এ উদ্যোগ নিয়েছে সৌদি আরব।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত