তুরস্কে কুর্দিপন্থী চার মেয়র আটক

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০২০, ১৩:৪০:৪৯ | অনলাইন সংস্করণ

ছবি: ভয়েস অব আমেরিকা

তুরস্কে কুর্দিপন্থী চার মেয়রকে আটক করা হয়েছে।শনিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চল এবং পূর্বাঞ্চল এলাকা থেকে তাদের আটক করা হয়।

স্থানীয় সংবাদ মাধ্যমের বরাতে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, পিপলস ডেমোক্র্যাটিক পার্টির ওই মেয়রদের তাদের বাড়ি থেকেই আটক করা হয়। এই দলটি নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকের সঙ্গে ‍যুক্ত বলে অভিযোগ রয়েছে।

খবরে বলা হয়, আটক চার মেয়রকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে সরকার নিয়োজিত ব্যক্তিদের তাদের স্থলাভিষিক্ত করা হয়েছে। এই চার মেয়রই ২০১৯ সালের মার্চ মাসে নিজেদের এলাকার নির্বাচনে জয়লাভ করেন।

তুরস্কে গত নির্বাচনে বিজয়ী প্রায় ৪৫ মেয়রকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে এবং তাদের মধ্যে ২১ জনকে সন্ত্রাসী অভিযোগে কারারুদ্ধ করা হয়েছে। তবে পিপলস ডেমোক্র্যাটিক পার্টি সব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

নিউইয়র্কভিত্তিক হিউমান রাইটস ওয়াচ এসব গ্রেফতারের বিষয়ে তুরস্কের সমালোচনা করে বলেছে, এতে জনগনের ভোটাধিকারকে খর্ব করা হচ্ছে। যদিও তুরস্ক ছাড়াও যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন, পিকেকে একটি সন্ত্রাসী সংগঠন বলে বিবেচনা করে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত