নিজস্ব ক্ষেপণাস্ত্র শক্তির প্রহরায় ভেনিজুয়েলায় তেল পাঠাচ্ছে ইরান

  যুগান্তর ডেস্ক ১৭ মে ২০২০, ১৫:২৫:৫২ | অনলাইন সংস্করণ

ছবি: আলজাজিরা

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভেনিজুয়েলায় হাজার হাজার টন গ্যাসোলিন রফতানি করছে ইরান। নিজস্ব ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মাধ্যমে তেল রফতানির পুরো কার্যক্রমকে সুরক্ষা দিচ্ছে দেশটি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে, ভেনিজুয়েলায় অন্তত পাঁচটি ট্যাংকারে করে ইরানি তেল নেয়া হচ্ছে। মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে এসব ট‍্যাংকার ভেনিজুয়েলায় পৌঁছাবে।

অনির্ভরযোগ্য সূত্রের বরাতে সংবাদ সংস্থাটি জানিয়েছে, ইরানি জাহাজকে বাধা দেয়ার জন্য যুক্তরাষ্ট্র ইউএসএস ডেট্রয়েট, ইউএসএস ল্যাসেন, ইউএসএস প্রিবেল এবং ইউএসএস ফারাগাট নামের যুদ্ধজাহাজ ক্যারিবীয় উপসাগরে মোতায়েন করে রেখেছে।

এছাড়া বোয়িং পি-এইট পজিডন আকাশে বিমান টহল দিচ্ছে।

ইরান এবং ভেনিজুয়েলা দুই দেশের বিরুদ্ধে মার্কিন সরকার অবৈধভাবে একতরফা নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

গত সপ্তাহে ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছিলেন, ইরানের ভেনেজুয়েলায় তেল রফতানির বিষয়ে ব্যবস্থা নেয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র।

কী ধরনের ব্যবস্থা নেয়া হবে তা উল্লেখ না করলেও তিনি জানান, বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্পের সামনে উত্থাপন করা হবে।

এদিকে ভেনিজুয়েলায় পাঠানো তেলবাহী ট্যাংকার আটকালে এর জন্য যুক্তরাষ্ট্রকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে বলে হুশিয়ারি দিয়েছে ইরান।

শনিবার দেশটির রাজকীয় বিপ্লবী বাহিনী আইআরজিসির তরফে এ হুশিয়ারি দেয়া হয়।

ঘটনাপ্রবাহ : ইরাকে মার্কিন-ইরান ছায়াযুদ্ধ

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত