মালয়েশিয়ার সবজি বাজারে চাকরি হবে না প্রবাসীদের

  আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ২০ মে ২০২০, ২৩:১৪:৪৪ | অনলাইন সংস্করণ

মালয়েশিয়ার সবজি বাজারে বিদেশি কর্মী নয়, চাকরি দেয়া হবে স্থানীয়দের। দেশটির সরকারের এমন সিদ্ধান্তকে অনেকে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি বাজারে বহু বিদেশীকর্মীর উপস্থিতি সম্পর্কেও তারা ক্ষোভ প্রকাশ করেছেন।

আবার কেউ কেউ সরকারের এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করে বলছেন, বিদেশি শ্রমিকদের বাদ দিয়ে স্থানীয় শ্রমিক নিয়োগ করা হলে পুরো বাজার ব্যবস্থায় বিপর্যয় নেমে আসবে।

সম্প্রতি কুয়ালালামপুরের বৃহত্তম কাঁচাবাজার সেলায়াং ও এর আশপাশের ভবনগুলোতে অবৈধ অভিবাসীদের মধ্যে বিপুল সংখ্যক করোনাভাইরাসে আক্রান্ত হয়। এরপরই বাজারে বিদেশি শ্রমিকদের কাজ করতে না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। তার পরিবর্তে অগ্রাধিকারভিত্তিতে স্থানীয়দের দ্বারা কাজের ব্যবস্থা করা হবে।

দেশটিতে বৈধভাবে ২২ লাখের সঙ্গে আরও প্রায় ৩০ লাখ অবৈধ কর্মী কাজ করছে।

সংশ্লিষ্টরা বলছেন, কাঁচাবাজারে কাজ করতে হলে অস্বাভাবিক পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত হতে হবে। যেমন- দুর্গন্ধ, নোংরা পরিবেশে দীর্ঘ সময় কাজ করে যাওয়া। স্বল্প বেতনে মাসিক বা সাপ্তাহিক ছুটি ছাড়াই টানা কাজ করা। স্থানীয় মালয়েশিয়ান নাগরিকরা বেশিদিন এ কাজ করতে পারবে না।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত