করোনা: দক্ষিণ আফ্রিকায় নভেম্বরের মধ্যে ৪০ হাজার লোকের মৃত্যুর আশঙ্কা

  শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে ২১ মে ২০২০, ২১:৩২:১০ | অনলাইন সংস্করণ

দক্ষিণ আফ্রিকায় লকডাউন শিথিল করা হলে নভেম্বরের মধ্যে করোনভাইরাসে আক্রান্ত হয়ে ৪০ হাজার মানুষ প্রাণ হারাবে এবং ১০ লাখ লোক করেনাভাইরাসে আক্রান্ত হবে। এমন ভয়ংকর তথ্য জানিয়েছেন দেশটির একদল গবেষক।

প্রফেসর ডা. শীথেল প্রকাশ সিলালের নেতৃত্বে কেপটাউন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের একদল ভাইরোলজিষ্ট তাদের গবেষণা রিপোর্টটি বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. জুয়েলি মখিজের কাছে হস্তান্তর করেছেন।

রিপোর্টে বলা হয়েছে, যতই দিন যাচ্ছে ততই দক্ষিণ আফ্রিকার করোনা পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। নভেম্বরের মধ্যে মৃত্যুর সংখ্যা ৪০ হাজারে দাঁড়াবে এবং আক্রান্তের সংখ্যা ১০ লাখে পৌঁছবে। যে হারে আক্রান্ত ও মৃত্যু হচ্ছে তা বেড়ে যাওয়ার আগে সরকারকে করোনা আক্রান্ত রোগীর জন্য চিকিৎসা সুবিধা আরও বাড়াতে হবে। প্রয়োজনে ফিল্ড হাসপাতাল তৈরি করতে হবে।

বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ১২ হাজার আইসিইউ বেড রয়েছে যা নভেম্বরের আগে ২৫ হাজারে উন্নীত করতে হবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত