স্পেনে ৪ দফা দাবিতে অবৈধ অভিবাসীদের বিক্ষোভ (ভিডিও)

  কবির আল মাহমুদ, স্পেন থেকে ২৭ মে ২০২০, ২১:১৫:০২ | অনলাইন সংস্করণ

সামাজিক দূরত্ব মেনে স্পেনে মানববন্ধন

স্পেনে বৈধ কাগজপত্র ছাড়া বসবাসকারী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ২ লাখ অবৈধ অভিবাসী মানববন্ধন ও বিক্ষোভ-সমাবেশ করেছে।

মঙ্গলবার দেশটির রাজধানী মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসের নেনসন মেন্ডেলা পার্ক সংলগ্ন সেন্ট্রো সালুদের (সরকারি মেডিকেল) সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে অভিবাসীরা।

এতে কয়েকশত স্থানীয় আদিবাসীদের সঙ্গে অনেক প্রবাসী বাংলাদেশিরাও অংশ নেন। এছাড়া স্পেনের বিভিন্ন মানবাধিকার সংগঠনকে এ বিক্ষোভে অংশ নিয়ে সমর্থন দিতে দেখা গেছে।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে স্পেন সরকারের উদ্দেশে ৪ দফা দাবি পেশ করেছেন অবৈধ অভিবাসীরা।

দাবিগুলো হচ্ছে - অবৈধ অধিবাসীদের বৈধতা প্রদান, স্বাস্থ্য সেবা সবার জন্য উন্মুক্ত করে দেয়া, সব প্রবাসী অভিবাসীদের জন্য ফ্রি দোভাষীর ব্যবস্থা, মাস্ক বিষয়ক জরিমানা ফ্রি করা।

বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর উপস্থাপনায় আয়োজিত এ সমাবেশে বক্তব্য দেন রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে পেপা তররেস,রেড ইন্টার লাভাপিয়েসের মাইতি, রেড সলিরিদাদ এর আকখিদা নিনেস, আন্তর্জাতিক মিউজিয়াম রেইনা সুফিয়ার পরিচালক আনা লঙ্গনী,পিলার আগুইলার, মাস মাদ্রিদের অরিক্স, অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সাধারন সম্পাদক রমিজ উদ্দিন, জুলহাস উদ্দিন,আলামীন পালোয়ান, শাহ আলমসহ বিভিন্ন সংগঠনের স্থানীয় নেতারা।

মানববন্ধন এবং সমাবেশে স্প্যানিশ, বাংলাদেশি, মরক্কো, আফ্রিকান, সেনেগালসহ বিভিন্ন দেশের প্রবাসী অভিবাসীরা অংশ নেন।

সমাবেশে বক্তারা বলেন, স্পেনে অবৈধ অভিবাসীরা যাদের বৈধ কাগজ নেই, তারা প্রতিনিয়ত ভালো কাজ এবং স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হন। এখনেও অবৈধ অভিবাসীরা বিভিন্নভাবে শোষিত হচ্ছে। এসব দাবি পুরণ করতে এই সংকটময় মুহূর্তেও তারা রাজপথে নেমে এসেছেন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত