আমার বন্দি কবুতরটি ছেড়ে দিন: মোদিকে পাক নাগরিক

  অনলাইন ডেস্ক ২৮ মে ২০২০, ১২:৪৬:৪৬ | অনলাইন সংস্করণ

ভারতে বন্দি পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বাসিন্দার সেই কবুতর। ছবি: বিবিসি

গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতে বন্দি পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বাসিন্দার প্রাণপ্রিয় একটি কবুতর।

কবুতরটি ফিরে পেতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন হাবিবুল্লাহ নামের সেই কাশ্মীরি।

কবুতরটি গুপ্তচর নয় দাবি করে হাবিবুল্লাহ বলেন, ঈদ উৎসব উদযাপনের সময় এটি ছেড়ে দিয়েছিলেন তিনি। আর তা উড়ে দিক হারিয়ে ভারতে চলে যায়। এটি তার পোষ্য নেহায়েত সাধারণ মানের কবুতর।

যদিও গুপ্তচরবৃত্তির উদ্দেশে কবুতরটি ভারতে ছাড়া হয়েছে দাবি করে এর প্রমাণ হিসেবে ভারতীয় পুলিশ বলছে, কবুতরের পায়ে একটি রিং পরানো আছে এবং সেখানে একটি সংকেত লেখা আছে। তারা ওই সংকেতের অর্থ উদ্ধার করার চেষ্টা করছে।

এ বিষয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে কবুতরের মালিক হাবিবুল্লাহ জানিয়েছেন, এটি কোনো কোড বা সংকেত নয়। এটি তার মোবাইল ফোন নম্বর। কবুতরটি হারিয়ে গেলে তা ফিরে পেতে নিজের মোবাইল নম্বর লিখে দিয়েছেন তিনি।

হাবিবুল্লাহ আরও জানান, কবুতর শান্তির প্রতীক। ভারতের উচিত নির্দোষ একটি পাখিকে এভাবে দোষী বানানোর কাজ বন্ধ করা।

ডন জানিয়েছে, পাকিস্তানের নাগরিক হাবিবুল্লাহর বাড়ি ভারত সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের এক গ্রামে। কবুতর পালন তার শখ। তার আরও এক ডজন কবুতর রয়েছে।

প্রসঙ্গত গত সোমবার ভারতশাসিত কাশ্মীরের একটি গ্রামে হাবিবুল্লাহর কবুতরকে আটক করেন স্থানীয় বাসিন্দারা। তারা এটি পুলিশের হাতে তুলে দেন।

তথ্যসূত্র: বিবিসি

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত