ইরানের ২ পরমাণু কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

  অনলাইন ডেস্ক ২৮ মে ২০২০, ১৩:৩৬:৫২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ইরানের দুই পরমাণু কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে যে নিষেধাজ্ঞা ছাড়ের কারণে ইরানের পরমাণু স্থাপনাগুলোতে চীন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের কোম্পানিগুলো কাজ করে আসছে, তা বাতিল করা হবে বলে জানিয়েছে ওয়াশিংটন।- খবর রয়টার্স ও আল-আরাবিয়াহর

আগামী ২৭ জুলাই ওই ছাড় শেষ হওয়ার কথা রয়েছে। ইরানের আরাক ভারী পানির চুল্লির রূপান্তর, তেহরানের গবেষণা চুল্লির জন্য ইউরেনিয়াম সমৃদ্ধকরণ এবং খরচ হওয়া ও অকেজো জ্বালানি বিদেশে হস্তান্তরের বিষয়গুলো এই ছাড়ের মধ্যে রয়েছে।

তবে এমন উদ্যোগ নেয়ার পিছনে যথাযথ কোনো ওজর দেখাননি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, বুশাহারে রুশ নির্মিত পারমাণবিক বিদ্যুৎ চুল্লিতে বিদেশিদের কাজ চালিয়ে দিতে নিষেধাজ্ঞা ছাড় ৯০ দিন বাড়ানো হতে পারে।

মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়া দুই কর্মকর্তা হলেন মাজিদ আঘাই ও আমজাদ সাজঘর। পম্পেও বলেন, ব্যাপক বিধ্বংসী অস্ত্র সম্প্রসারণে অবদান রাখায় তাদের কালোতালিকায় রাখা হয়েছে।

ইরানের পরমাণু শক্তি সংস্থার ব্যবস্থাপনা পরিচালক হলেন আমজাদ। আর মাজিদ আঘাইও ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধিকরণের সঙ্গে জড়িত রয়েছেন।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত