চীনের সংসদে হংকং নিরাপত্তা আইন পাস

  অনলাইন ডেস্ক ২৮ মে ২০২০, ১৭:০৯:১৬ | অনলাইন সংস্করণ

ছবি: আলজাজিরা

চীনের আইনসভায় বিতর্কিত হংকং নিরাপত্তা আইনের প্রস্তাবকে অনুমোদন দেয়া হয়েছে। হাজার হাজার বিক্ষোভকারীদের তীব্র প্রতিবাদের মুখেও গণপরিষদের কংগ্রেসে এই বিল পাস হয়।

বৃহস্পতিবার স্বায়ত্তশাসিত নগর হংকংয়ে সরাসরি জাতীয় নিরাপত্তা আইন জারি করার বিলটিতে অনুমোদন দিয়েছে চীনের পার্লামেন্ট।


দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের দুই হাজার ৮৭৮ জন প্রতিনিধি স্ট্যান্ডিং কমিটির আনা খসড়া বিলের পক্ষে ভোট দেন। বিলটির বিপক্ষে একটি ভোট পড়ার পাশাপাশি ৬ জন প্রতিনিধি ভোটদানে বিরত ছিলেন।

আলজাজিরা জানায়, এই আইনের ব্যাপারে হংকংয়ের নেতা কিংবা সরকারের সঙ্গে কোনো ধরনের পরামর্শ বা আলোচনা করেনি বেইজিং। এই বিল পাস হওয়ায় হংকং শহরের স্বায়ত্তশাসন বিলুপ্ত হতে যাচ্ছে আশঙ্কা করা হচ্ছে।

চীন বলছে, গত বছর টানা কয়েকমাস ধরে সরকারবিরোধী আন্দোলন ও সহিংসতা দেখা হংকংয়ে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন, বৈধ সরকারকে উৎখাতের চেষ্টা, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতে এ নিরাপত্তা আইন জরুরি হয়ে পড়েছিল।

অন্যদিকে সমালোচকরা বলছেন, গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের কণ্ঠরোধ করতেই বেইজিং এখন এ ধরনের নিপীড়ণমূলক আইন চাপিয়ে দেয়ার পথ বেছে নিয়েছে।

এই আইনের বিস্তারিত আগামী সপ্তাহের মধ্যে জানা যাবে। হংকংয়ে নিরাপত্তা আইন কার্যকরে বেইজিংয়ের এ চেষ্টার বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র।

হংকংয়ের চীনা কর্তৃপক্ষ ও বেইজিং সমর্থিত সরকার বলছে, শহরের স্বায়ত্তশাসনকে হুমকির মুখে ফেলবে না এই আইন এবং নতুন আইনটি কঠোরভাবে প্রয়োগ করা হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত