পহেলা জুন থেকে লকডাউন শিথিল করছে তুরস্ক

  অনলাইন ডেস্ক ৩০ মে ২০২০, ২২:৫১:৪৭ | অনলাইন সংস্করণ

ছবি: টিআরটি

করোনাভাইরাসের প্রকোপ কমতে থাকায় পহেলা জুন থেকে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে তুরস্ক।

শুক্রবার দেশটির মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক শেষে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এ ঘোষণা দেন। খবর টিআরটির।

এরদোগান জানান, তুর্কি সরকারের পরিকল্পনা অনুসারে সিভিল সার্ভিসের কর্মকর্তারা পহেলা জুন থেকে কাজে ফিরবেন। একই দিন দেশের রেস্টুরেন্ট, ক্যাফে, সমুদ্র সৈকত, ডে-কেয়ার সেন্টার এবং পার্কগুলো উন্মুক্ত করে দেয়া হবে।

লকডাউন শিথিল করার অংশ হিসেবে তুরস্কের বিভিন্ন প্রদেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা চালু হবে।

এরইমধ্যে তুরস্ক সরকার সীমিত পরিসরে লকডাউন শিথিল করেছে। এর আওতায় মুসল্লীরা দুই মাস পর শুক্রবারে জুমা নামাজ আদায় করছেন। যদিও সেখানে সামাজিক দূরত্বের বিষয়টি খুব কঠোরভাবে মেনে চলার ব্যবস্থা করা হয়। এছাড়া মুসল্লিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছিল।

তুরস্কে করোনাভাইরাস সংক্রমণের অস্তিত্ব জানা গিয়েছিল ১১ ই মার্চ। এরপর থেকে বেশ দ্রুত দেশের প্রতিটি জায়গায় সংক্রমণ ছড়িয়ে পড়ে। একমাসের মধ্যেই তুরস্কের সবগুলো প্রদেশ আক্রান্ত হয়।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী তুরস্কে মৃতের সংখ্যা ৪৩৯৭ জন। কিন্তু অনেক চিকিৎসক মনে করেন প্রকৃত অর্থে মৃতের সংখ্যা এর দ্বিগুণ হতে পারে। কারণ, যারা পরীক্ষার মাধ্যমে কোভিড১৯ রোগী হিসেবে চিহ্নিত হচ্ছে, তাদের মধ্যে কেউ মারা গেলে সেটিকে পরিসংখ্যানে দেখানো হয়।

কিন্তু তারপরেও করোনাভাইরাস সংক্রমণের ভয়ংকর দিনগুলোতে তুরস্কে মৃতের সংখ্যা তুলনামূলকভাবে কম ছিল।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত