নেপাল সংসদে নতুন ‘মানচিত্র বিল’ পেশ

  যুগান্তর ডেস্ক ৩১ মে ২০২০, ১৯:১৮:৫৭ | অনলাইন সংস্করণ

কেপি শর্মা ওলি। ছবি: সংগৃহীত

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও বিতর্কিত নতুন ‘মানচিত্র বিল’ পেশ করা হয়েছে নেপাল সংসদে।

রোববার ‘ম্যাপ আপডেট বিল’ নামে নতুন বিলটি সংসদে তোলা হয়। নতুন এই ম্যাপে ভারত-নেপাল সীমান্তের বিতর্কিত ভূখ­ লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে উল্লেখ করা হয়েছে।

কয়দিন আগেই বিতর্কিত ভূখণ্ড কালাপানি আর লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল নেপাল সরকার। এরমধ্যে নতুন মানচিত্র বিলটি আরও উত্তেজনা বাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, গত বুধবার বিলটি পেশ হওয়ার কথা ছিল। কিন্তু সংবিধান সংশোধনী বিলে দুই তৃতীয়াংশ সংসদ সদস্যের সমর্থন দরকার হয়। তাই সব দিক বিবেচনায় এগোতে চাইছিল কেপি শর্মা ওলি সরকার।

সে কারণেই বিল পেশের সময় পিছিয়ে দেয়া হয়েছিল। কিন্তু শনিবার নিজেদের মধ্যে বৈঠকে নেপালের প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই নতুন মানচিত্র বিলকে সমর্থন জানানোর ঘোষণা দেয়।

তার পরই রোববার সংসদের নিম্নকক্ষ ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভস’-এ এই বিল পেশ করেছেন নেপালের আইনমন্ত্রী শিব মায়া তুম্বাহাম্ফি।

ভারতীয় কূটনৈতিকরা মনে করছেন, জাতীয়তাবাদের প্রশ্নে বিরোধীরাও এই বিলে সমর্থনের বার্তা দিয়েছে। ফলে বিল পাশ হয়ে যাওয়া এখন কার্যত সময়ের অপেক্ষা। আর সেটি হলে অবধারিতভাবেই নয়াদিল্লি-কাঠামান্ডু সঙ্ঘাত আরও তীব্র হবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত