লিবিয়ায় রাশিয়ার যুদ্ধবিমান মোতায়েন, উদ্বেগ যুক্তরাজ্যের

  অনলাইন ডেস্ক ৩১ মে ২০২০, ১৯:৫৪:৫৫ | অনলাইন সংস্করণ

সুখোই যুদ্ধবিমান। ফাইল ছবি

সম্প্রতি সিরিয়া থেকে রাশিয়ার যুদ্ধবিমান লিবিয়ায় মোতায়েন করায় শনিবার উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্য। এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

দেশটির পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে সিরিয়া থেকে লিবিয়ায় রাশিয়ান যুদ্ধবিমান মোতায়েন এবং লিবিয়ার জেনারেল হাফতার বাহিনীকে সমর্থনে রাশিয়া জড়িত এমন প্রমাণ বৃদ্ধি পাওয়ায় আমরা উদ্বিগ্ন।

এতে আরও বলা হয়েছে, এমন বহির্দেশর হস্তক্ষেপ সংঘাতকে আরও বাড়িয়ে তোলে ও জাতিসংঘের নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়াকে ক্ষুন্ন করে।

লিবিয়ার সব দলকে জাতিসংঘের নেতৃত্বে যুদ্ধবিরতির মাধ্যমে রাজনৈতিক সংলাপের মধ্য দিয়ে আলোচনায় বসতে জরুরি আহ্বান জানানো হয়েছে ওই বিবৃতিতে।

এর আগে লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ফাতি বাশাঘা বলেন, গত সপ্তাহে অন্তত ছয়টি মিগ-২৯ ও দুটি সুখোই-২৪ যুদ্ধবিমান সিরিয়ার খেমিম বিমান ঘাঁটি (বর্তমানে রাশিয়া নিয়ন্ত্রিত) থেকে পূর্ব লিবিয়ায় খলিফা হাফতারের নিয়ন্ত্রিত এলাকায় অবতরণ করেছে।

তবে শুরু থেকে এমন অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। মস্কোর প্রতিরক্ষা কমিটির কর্মকর্তা আন্দ্রে ক্রাসভ বলেন, বাশাঘার তথ্য সত্য হিসেবে প্রতিফলিত হয়নি। তিনি বলেন, এটি জাস্ট আরেকটি আমেরিকান গুজব। এটি আগের আমেরিকান প্রশাসনের মতোই মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার উদাহরণ বলে যোগ করেন ক্রাসব।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত