লকডাউনবিহীন সুইডেনে ৭৭ দিনের মাথায় মৃত্যু শূন্যে

  অনলাইন ডেস্ক ৩১ মে ২০২০, ২৩:০০:৩০ | অনলাইন সংস্করণ

লকডাউনবিহীন ইউরোপের দেশ সুইডেনে ৭৭ দিনের মাথায় করোনায় মৃতের সংখ্যা শূ্ন্যে নেমে এসেছে। রোববার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ১৩ মার্চ থেকে প্রথমবারের মতো গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজনও মারা যাননি। খবর-রয়টার্সের।

ইউরোপের দেশগুলোর মধ্যে সুইডেন একমাত্র দেশ যেখানে স্বেচ্ছাসেবী সামাজিক দূরত্ব ও স্বাভাবিক স্বাস্থ্য বিধি বজায় রেখে সবকিছু খোলা রাখা হয়েছিল। এ নিয়ে সমালোচনায়ও পড়তে হয় দেশটির কর্তৃপক্ষকে। তবে এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভবিষ্যত মডেল হিসেবে পথ প্রদর্শক হতে পারে দেশটি।

যেখানে ইউরোপের বিভিন্ন দেশ করোনায় মৃত্যুপুরীতে পরিণত হয়ে পুরো দেশ লকডাউনের কবলে ছিল সেখানে, মহামারীর শুরু থেকেই সুইডেনের রাস্তায় হাজারও মানুষের চলাচল, দোকানপাট ও রেস্তারাঁ খোলা দেখা যায়।

তবে দেশটির জনগণকে স্বেচ্ছা সামাজিক দূরত্ব, মাস্ক পরিধানসহ অন্যান্য সুরক্ষা অবলম্বন করতে দেখা গেছে। যদিও এই উন্মুক্ত পদ্ধতির করোনা মোকাবেলা নিয়ে বিশ্বজুড়েই সমালোচনার মুখে পড়েছিলে সুইডেন। তবে দেশটির সরকার শক্তিশালী চিকিৎসা ব্যবস্থার কারণেই এই পদ্ধতিতে করোনা মোকাবেলার পথে হাঁটছে বলে জানায়।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৩৯৫ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ৫৪২ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৪ হাজার ৯৭১ জন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত