ফ্রান্সে অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে বিক্ষোভ

  শাহ সুহেল আহমদ, ফ্রান্স (প্যারিস) থেকে ০১ জুন ২০২০, ২২:৪১:৩৩ | অনলাইন সংস্করণ

অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের দাবিতে বিক্ষোভ হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। পুলিশের নিষেধাজ্ঞার মধ্যেই প্যারিসের রিপাবলিক চত্বরে বিক্ষোভ করেন তারা। এ সময় সেখানে পুলিশের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও তারা ফ্রান্সে অভিবাসী নিয়মিতকরণের দাবিতে স্লোগান দিতে থাকেন। বিক্ষোভে বিপুল সংখ্যক বাংলাদেশিও অংশ নেন।

এর আগে এ বিক্ষোভ ঠেকাতে প্যারিস পুলিশ সদর দফতর থেকে ২৮ মে রিপাবলিক ও মাদলেন চত্বরে সমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ২০৮টি সংগঠনের পক্ষ থেকে সংহতি জানানো প্রতিবাদ বিক্ষোভে অংশ নেন বিভিন্ন মানবাধিকার সংগঠন, ফরাসী সংগঠনসহ বিপুলসংখ্যক অনিয়মিত অভিবাসী।

প্রসঙ্গত, ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণের জন্য ফ্রান্স পার্লামেন্ট ১২০ এমপির আবেদনে সাড়া না দেয়ায় বিক্ষোভ-প্রতিবাদের ডাক দেয় ফ্রান্সের কাগজহীন অভিবাসিদের কয়েকটি সংগঠন। তাদের সঙ্গে ফ্রান্সের অনেকগুলো সংগঠন এই কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে।

আন্দোলনের পক্ষের সংগঠনগুলো বলছে, ইতালি কাগজহীনদের কাগজের আওতায় আনছে, পর্তুগাল কাগজ প্রক্রিয়া সহজ করেছে, স্পেন অভিবাসী কাগজহীনদের কৃষি খামারে কাজের অনুমতি দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ফ্রান্স পার্লামেন্টের ১২০ এমপি ফ্রান্সের সরকারের কাছে ফ্রান্সের কাগজহীনদের ১৯৯৭ সালের মতো কাগজের প্রক্রিয়ায় আনার জন্য আবেদন সত্ত্বেও ফ্রান্স সরকার কোনো সাড়া না দেয়ায় তারা বিক্ষোভের ডাক দেয়।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত