ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ, মুম্বাইয়ে রেড অ্যালার্ট

  অনলাইন ডেস্ক ০২ জুন ২০২০, ১৮:২৯:৩১ | অনলাইন সংস্করণ

ছবি: দ্য হিন্দু

ঘূর্ণিঝড় নিসর্গ ভারতের পশ্চিম উপকূলের দিকে ধেয়ে আসায় দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ইতিমধ্যেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সেটি ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তর অভিমুখ বরাবর এগিয়ে যাচ্ছে।

বুধবার সন্ধ্যায় মুম্বাইয়ের ১১০ কিলোমিটার উত্তরে পলঘর এলাকা দিয়ে এ ঘূর্ণিঝড় স্থলভাগে উঠে আসবে বলে দেশটির আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে।

ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১২৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এই সময় পূর্ব মধ্য আরব সাগর অত্যন্ত উত্তাল থাকবে এবং স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১৩ ফুট উঁচু ঢেউ বয়ে যেতে পারে। এ সময়ে জেলেদের সাগরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

পরিস্থিতির মোকাবেলায় মহারাষ্ট্র ও গুজরাটে জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনীর (এনডিআরএফ) ৩১টি দল মোতায়েন করা হয়েছে।

এনডিআরএফের ডিরেক্টর জেনারেল এস এন প্রধান আনন্দবাজার পত্রিকাকে বলেন, প্রত্যকটি দলে ৪৫ জন করে সদস্য রয়েছেন। আমরা আশঙ্কা করছি, ৯০-১০০ কিলোমিটার বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়টি। আমরা সতর্ক রয়েছি। দুই রাজ্যেই আমাদের বাহিনী প্রস্তুত।

সোমবারই রাজ্যে ঝড়ের প্রস্তুতি নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত