দক্ষিণ আফ্রিকায় শিথিল হচ্ছে লকডাউন

  শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে ০২ জুন ২০২০, ২২:৫৮:৫৫ | অনলাইন সংস্করণ

ভয়,আতংক ও শংকার ভিতর দিয়ে লকডাউন আইন শিথিল হয়েছে দক্ষিণ আফ্রিকায়। লকডাউনে সরকার ৯০ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠানসহ দেশের গণপরিবহন, স্কুল, কলেজ, ইউনিভার্সিটিসহ উৎপাদনশীল মিল কারখানা এবং শতভাগ মাইনিং(খনিজ) সেক্টর খোলার নির্দেশ দিয়েছে।

এদিকে লকডাউনের প্রাথমিক পর্যায়ে করোনার বিস্তার নিয়ন্ত্রিত থাকলেও লকডাউন যতোই শিথিল হচ্ছে ততই করোনার বিস্তার ও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ও বাড়ছে।এরই মধ্যে সরকারের লকডাউন আইন শিথিল করাকে আত্মঘাতী সিদ্ধান্তঃ বলে জানিয়েছেন দেশের বিরোধী দলসহ মানবাধিকার সংগঠন গুলো।

এছাড়া দক্ষিণ আফ্রিকান মেডেকেল গবেষণা কেন্দ্র থেকে নভেম্বরের মধ্যে ৪০ হাজার লোক করোনায় মৃত্যু হবে এমন পরিসংখ্যান ও প্রকাশ হয়েছে। লকডাউন শিথিলের প্রতিবাদ জানিয়েছেন, দেশটির মাইনিং(খনিজ)সেক্টর শ্রমিক ফেডারেশ ও দেশের বৃহত্তর শ্রমিক আন্দোলন কসাথো।

তারা রাস্ট্রপতির সঙ্গে সাক্ষাত করে ইতিমধ্যে লকডাউন না করার অনুরোধ জানিয়ে বলেছেন, লকডাউন শিথিল করে সরকার দেশের শ্রমিকদের মৃত্যু মুখে ঠেলে দিচ্ছে। অপরদিকে,সরকারী ও বেসরকারি টিচার্জ ইউনিয়ন স্কুলে যোগ না দেয়ার ঘোষণা দিয়েছেন এবং সকল স্কুল গর্ভনিং কমিটি ও স্কুল খুলে দেয়ার প্রতিবাদ জানিয়েছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত